টিএসসিতে বঙ্গবন্ধুর আলোকচিত্র প্রদর্শনী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি প্রাঙ্গণে ‘সংগ্রাম থেকে স্বাধীনতায় বঙ্গবন্ধু’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2017, 07:58 PM
Updated : 7 Dec 2017, 07:58 PM

বৃহস্পতিবার বিকালে ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট’ এই প্রদর্শনীর আয়োজন করে।

প্রদর্শনীর পাশাপাশি টিএসসি মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ‘ইতিহাস কথা বলে, সংগ্রাম থেকে স্বাধীনতায় বঙ্গবন্ধু’ শীর্ষক আলোচনা সভা হয়।

অধ্যাপক আখতারুজ্জামান বলেন, “বঙ্গবন্ধু যেমন তার সকল সম্পদ দেশের জনগণের জন্য উৎসর্গ করে গেছেন, তেমনি তার উত্তরসূরিরাও একই পথে হেঁটেছেন।”

তিনি বলেন, “বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের আন্তর্জাতিক স্বীকৃতির ফলে বঙ্গবন্ধু এখন শুধু বাংলাদেশ বা দক্ষিণ এশিয়ার সম্পদ নয়, পুরো বিশ্বের সম্পদ। বঙ্গবন্ধু না থাকলে ৭ মার্চ, তারপর ২৬ মার্চ এবং ১৬ ডিসেম্বর আসত না।”

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল কাজী সাজ্জাদ আলী জহীর বলেন, “বাংলার কোনো নেতৃত্বের উপর ভর দিয়ে বাংলার মানুষ মুক্তির স্বপ্ন দেখেনি, শুধু বঙ্গবন্ধুর একক নেতৃত্বে বাংলার মানুষ মুক্তির স্বপ্ন দেখেছিল এবং স্বাধীনতা সংগ্রামে ঝাপিয়ে পড়েছিল।”

ইতিহাসের বিভিন্ন প্রেক্ষাপট তুলে ধরে তিনি বলেন, “পাকিস্তান নামক রাষ্ট্রের জম্ম হয়েছিল যেমন ষড়যন্ত্রের মাধ্যমে তেমনি এর মৃত্যুও হয়েছিল ষড়যন্ত্রের মাধ্যমে।”

তরুণদের উদ্দেশ্য এই মুক্তিযোদ্ধা বলেন, “তরুণ প্রজম্মকে আর ঘুমন্ত থাকলে হবে না। তাদের বিবেক ও চেতনাকে জাগ্রত করতে হবে। স্বাধীনতার পেছনের সঠিক ইতিহাসের মুখোমুখি হতে হবে।”

সভায় অন্যদের মধ্যে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সদস্য সচিব শেখ হাফিজুর রহমান এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) মো. মশিউর রহমান বক্তব্য দেন।