ইভিএম ও সিসি ক্যামেরার কেন্দ্র নির্ধারণ হয়নি তিন সপ্তাহেও

রংপুর সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণার তিন সপ্তাহ পার হলেও ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ও ক্লোজ সার্কিট ক্যামেরা বসানোর জন্য কেন্দ্র নির্ধারণ করতে পারেনি নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2017, 12:52 PM
Updated : 27 Nov 2017, 02:51 PM

এই নির্বাচনে একটি কেন্দ্রে ইভিএম ও গুরুত্বপূর্ণ কয়েকটি কেন্দ্রে সিসি ক্যামেরা বসানোর কথা বলে আসছে কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন ইসি।

গত ৩১ অক্টোবর কমিশন সভায় রংপুর সিটি করপোরেশনে ভোটের তারিখ ২১ ডিসেম্বর করার সিদ্ধান্ত হয়। ওইদিন ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ বলেছিলেন, এ নির্বাচনে গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে ক্লোজড সার্কিট ক্যামেরা বসানোর সিদ্ধান্ত হয়েছে। সেই সঙ্গে একটি কেন্দ্রে পরীক্ষামূলকভাবে ইভিএম ব্যবহার করা হবে।

এরপর গত ৫ নভেম্বর সিইসি রংপুর সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করেন। সেদিনও তিনি পরবর্তীতে সিদ্ধান্ত জানানোর কথা বলেছিলেন। ১৯ নভেম্বর আইনশৃঙ্খলা সংক্রান্ত বৈঠকেও এ নিয়ে সুনির্দিষ্ট কিছু জানাতে পারেননি সিইসি।

সোমবার কমিশন সভা শেষে ইসির ভারপ্রাপ্ত সচিব সাংবাদিকদের জানান, ইভিমের বিষয়ে সমীক্ষা করার জন্য একজন নির্বাচন কমিশনার রংপুর সফর করেছেন। তিনি রংপুরের ভোটারদের সঙ্গে কথা বলেছেন।

“ এখনো ঠিক করা হয়নি কোন কেন্দ্রে ইভিএম হবে। রিটার্নিং অফিসারকে দায়িত্ব দেওয়া হয়েছে। গুরুত্বপূর্ণ কিছু কেন্দ্রে সিসি টিভি বসানোর নীতিগত সিদ্ধান্ত নিয়েছে ইসি। তবে কয়টা বসানো হবে, কোন জায়গায় বসাবে এখনো তা ঠিক হয়নি।”

তবে রোববারের কমিশন সভায় সিইসির রংপুরে যাওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে বলে জানান সচিব।

হেলালুদ্দীন আহমদ বলেন, “রংপুর নিয়ে যেটা সিদ্ধান্ত তা হলো- প্রধান নির্বাচন কমিশনার ৭ ডিসেম্বর রংপুরে সফর করবেন। ওই দিন প্রার্থীদের সঙ্গে বৈঠক করবেন, আর আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গেও বসবেন। এছাড়া পর্যায়ক্রমে অন্য নির্বাচন কমিশনাররাও রংপুর সফর করবেন।”

কমিশন সভায় এ নির্বাচনের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, “রংপুর সিটির বর্তমান পরিস্থিতি খুব ভাল। আইনশৃঙ্খলা পরিস্থিতি সন্তোষজনক। এ পর্যন্ত কেউ আচরণবিধি লঙ্ঘন করেনি। ”

ঘোষিত তফসিল অনুযায়ী, প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষ হয়েছে শনিবার। আগামী ৩ ডিসেম্বর পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহারের সুযোগ রাখা হয়েছে। ৪ ডিসেম্বর প্রতীক পেয়েই প্রচারে নামবেন প্রার্থীরা। ২১ ডিসেম্বর ভোট হবে।