বিডিআর বিদ্রোহের পেছনে ছিল ‘স্বার্থান্বেষী মহলের ষড়যন্ত্র’

আট বছর আগে সীমান্ত রক্ষী বাহিনীতে সংঘটিত বিদ্রোহের পেছনে ‘স্বার্থান্বেষী মহলের ষড়যন্ত্র’ ছিল উল্লেখ করে তখন শেখ হাসিনা সরকারের নেওয়া পদক্ষেপের প্রশংসা ঝরেছে এই মামলার হাই কোর্টের রায়ে এক বিচারকের পর্যবেক্ষণে।

নিজস্ব প্রতিবেদকমেহেদী হাসান পিয়াসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2017, 03:41 PM
Updated : 27 Nov 2017, 10:29 AM

আলোচিত এই মামলার রায়ের পর্যবেক্ষণে বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী বলেছেন, “বিডিআর বিদ্রোহের ঘটনার পূর্বাপর আলোচনা ও পর্যালোচনায় প্রতীয়মান হয় যে, এ ঘটনা রাষ্ট্রের স্থিতিশীলতা ও অর্থনৈতিক-সামাজিক নিরাপত্তায় বিঘ্ন সৃষ্টির লক্ষ্যে একটি স্বার্থান্বেষী মহলের ষড়যন্ত্র। শুধু তাই নয়, ষড়যন্ত্রের মাধ্যমে একটি দক্ষ, প্রশিক্ষিত বাহিনীকে ধ্বংসেরও চেষ্টা।

“কিন্তু ধ্বংসের সে চক্রান্ত রুখে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত পদক্ষেপ অবশ্যই প্রশংসার দাবি রাখে। সদ্য নির্বাচিত ও দায়িত্বপ্রাপ্ত সরকার প্রধান হিসেবে বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসীম ধৈর্য, বিচক্ষণতা ও সাহসিকতার সঙ্গে দৃঢ় মনোবল নিয়ে শক্ত হাতে বিদ্রোহ দমনে যথাযথ ব্যবস্থা গ্রহণ করেন।”

বাংলাদেশের ইতিহাসে সর্বাধিক মৃত্যুদণ্ডের এই মামলার আপিলের রায় রোববার দেওয়া শুরু করেছে হাই কোর্টের তিন বিচারপতির বেঞ্চ। এদিন বেঞ্চের বেঞ্চের নেতৃত্বদানকারী বিচারপতি মো. শওকত হোসেন তার কিছু পর্যবেক্ষণ তুলে ধরার পর বিচারপতি আবু জাফর সিদ্দিকী তার পর্যবেক্ষণ তুলে ধরেন।

সোমবার বেঞ্চের কনিষ্ঠ বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার তার পর্যবেক্ষণ দেওয়ার পর মূল রায় (আদেশের অংশ) দেওয়া শুরু হবে। পর্যবেক্ষণ আলাদাভাবে দিলেও দণ্ডাদেশের মূল রায়টি সর্বসম্মতভাবে দেওয়া হবে বলে বেঞ্চের জ্যেষ্ঠ বিচারক শওকত হোসেন জানিয়েছেন।

২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় বসার পরের মাসেই বিডিআরে বিদ্রোহ দেখা দেয়। ঢাকার পিলখানায় বাহিনীর সদর দপ্তরে বিদ্রোহী জওয়ানদের হাতে মারা যান ৫৭ সেনা কর্মকর্তা। রক্তাক্ত সেই বিদ্রোহে বেসামরিক ব্যক্তিসহ মোট ৭৪ জন প্রাণ হারান। ঢাকার বাইরেও ছড়িয়ে পড়েছিল জওয়ানদের বিদ্রোহ।

নিহত সেনা কর্মকর্তাদের জানাজা

বিদ্রোহের মামলায় বিডিআর বাহিনীর বিশেষ আদালতে ৬ হাজার জওয়ানের কারাদণ্ডের পর পিলখানায় হত্যাকাণ্ডের মামলাটির বিচার শুরু হয় সাধারণ আদালতে।

ঢাকার জজ আদালত ২০১৩ সালে এ মামলার রায়ে ৮৫০ আসামির মধ্যে ১৫২ জনকে মৃত্যুদণ্ড এবং ১৬০ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়। এছাড়া ২৫৬ আসামিকে তিন থেকে ১০ বছর পর্যন্ত বিভিন্ন মেয়াদের কারাদণ্ড ও অর্থদণ্ড দেওয়া হয়।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের সাজা কার্যকরের অনুমতি (ডেথ রেফারেন্স) ও আপিল এরপর আসে হাই কোর্টে। শুনানি শেষ হওয়ার সাত মাস পর হাই কোর্টের বৃহত্তর বেঞ্চ রোববার রায় দেওয়া শুরু করে।

যা ছিল বিচারিক আদালতের পর্যবেক্ষণে

বিচারিক আদালতে রায়ের পর্যবেক্ষণে ঢাকার জজ মো. আখতারুজ্জামান বলেছিলেন, ২০০৯ সালের ২৫-২৬ ফেব্রুয়ারি পিলখানায় বিদ্রোহের পেছনে অর্থনৈতিক ‘মোটিভ’ ছিল। রাজনৈতিক ও কূটনৈতিক ‘মোটিভও’ থাকতে পারে।”

তিনি বলেছিলেন, “সামরিক নিরাপত্তা ব্যবস্থা ধ্বংস করার মোটিভ নিয়ে এই বিদ্রোহের ঘটনা ঘটানো হয়েছিল। বহির্বিশ্বের কাছে আমাদের দেশকে ছোট করা, বিদেশি বিনিয়োগ না আসার জন্য কলকাঠি নাড়া হয়েছে।

“আদালত মনে করে, দেশের ‘অর্থনৈতিক মেরুদণ্ড’ দুর্বল করার জন্য ওই বিদ্রোহ ঘটানো হয়ে থাকতে পারে। আর সশস্ত্র বাহিনীকে নিরুৎসাহিত করাও এর একটি কারণ হতে পারে।”

জজ আখতারুজ্জামান পর্যবেক্ষণে বলেছিলেন, সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় ন্যায্যমূল্যে পণ্য বিক্রির ‘অপারেশন ডালভাত’ কর্মসূচিতে বিডিআরকে জড়ানো ঠিক হয়নি।

এই বিদ্রোহের তথ্য আগে জানতে না পারার ঘটনায় ‘গোয়েন্দা দুর্বলতা’ ছিল বলেও বিচারিক আদালতের মন্তব্য ছিল।

বিএনপি নেতাসহ সাবেক কয়েকজন সেনা কর্মকর্তা তখন দাবি করেছিলেন, বিদ্রোহ সামলাতে সরকারের পদক্ষেপ যথাযথ ছিল না। ত্বরিত পদক্ষেপ নিয়ে সেনাবাহিনীকে অভিযান চালাতে দিলে অনেককে বাঁচানো যেত।

বিদ্রোহের সময় অস্ত্র হাতে উত্তেজিত এক জওয়ান

আপিলের রায়ের পর্যবেক্ষণে বিচারপতি আবু জাফর সিদ্দিকী বলেন, “বিডিআর বিদ্রোহের মূল লক্ষ্য ছিল সেনা কর্মকর্তাদের জিম্মি করে যে কোনো মূল্যে তাদের দাবি আদায় করা। বাহিনীর চেইন অব কমান্ড ধ্বংস করে এই সুশৃঙ্খল বাহিনীকে অকার্যকর করা। সেনাবাহিনী-বিডিআরকে সাংঘর্ষিক অবস্থানে দাঁড় করিয়ে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতির মাধ্যমে শেখ হাসিনা নেতৃত্বাধীন নবনির্বাচিত একটি গণতান্ত্রিক সরকারকে অস্থিতিশীলতায় নিপতিত করা। এমনকি জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের অংশগ্রহণ ক্ষতিগ্রস্ত করা।”

আপিলের রায়ের পর্যবেক্ষণে হাই কোর্ট বেঞ্চের জ্যেষ্ঠ বিচারক শওকত হোসেন স্বাধীনতা সংগ্রাম থেকে বিভিন্ন সময়ে এই আধা সামরিক বাহিনীর গৌরবোজ্জ্বল ভূমিকার কথা তুলে ধরে বলেন, “জওয়ানরা ঔদ্ধত্বপূর্ণ আচরণের মাধ্যমে সেই ইতিহাস-ঐতিহ্যকে ভুলুণ্ঠিত করেছে। ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জন নিরস্ত্র মানুষকে হত্যা করে দেশের আইনের শাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে রাষ্ট্রের স্থিতিশীলতা বিনষ্টের চক্তান্তে লিপ্ত হয়।

“এমনকি দেশের অর্থনৈতিক মেরুদণ্ড ভেঙে দেওয়াসহ স্বাধীনতা-সার্বভৌমত্বের উপর প্রত্যক্ষ হুমকির বহিঃপ্রকাশ ঘটিয়ে এক কলঙ্কজনক অধ্যায় সৃষ্টির মাধ্যমে নিজেদের ইতিহাসকে আস্তাকুড়ে নিক্ষেপ করেছে। এই কলঙ্কের চিহ্ন তাদের বহুকাল বহন করতে হবে।”

‘ধৈর্য ধরতে হবে’

‘নজিরবিহীন’ ঘটনার ‘ঐতিহাসিক’ এই মামলার রায় পড়া শুরুর পর এর গুরুত্ব তুলে ধরে সবাই ধৈর্য ধরার আহ্বান জানান হাই কোর্ট বেঞ্চটির নেতৃত্বদানকারী বিচারক শওকত হোসেন।

তিনি বলেন, “মামলাটি আমাদের আদালতে আসার পর ৩৭০ কার্যদিবস শুনানি গ্রহণ করেছি। শুধুই মামলার ৮৫০ জন আসামি এ রায় শোনার জন্য অপেক্ষা করছেন না, দেশের অনেকেই রায় জানতে চান। কেউ কেউ নির্ঘুম রাত কাটাবে। তাই আমাদের দায়বদ্ধতা আছে।

“এটা অনেক বড় রায়। আমরা একটা ভাল রায় দেওয়ার চেষ্টা করছি। তাই একটু ধৈর্য ধরতে হবে। আমাদের পর্যবেক্ষণ আলাদা আলাদা থাকতে পারে। তবে গন্তব্য এক। রায়ের আদেশের অংশের বিষয়ে আমরা একমত হয়েছি। এ রায় ঘোষণার জন্য আমাদেরও রক্তচাপ বেড়ে গেছে।”

আপিলের রায় ঘিরে হাই কোর্টে ভিড়

এত অল্প সময়ে ৫৭ সেনা কর্মকর্তাকে হত্যা বিশ্বের ইতিহাসে নজিরবিহীন উল্লেখ করে পর্যবেক্ষণে বিচারপতি আবু জাফর বলেন, নয় মাসের স্বাধীনতা যুদ্ধে ৫৫ জন সেনা কর্মকর্তা পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে নিহত হয়। আফ্রিকার রুয়ান্ডা ও কঙ্গোর গৃহযুদ্ধে ১৭ সেনা কর্মকর্তার নিহত হওয়ার নজির আছে। দক্ষিণ ফিলিপাইনে এক বিদ্রোহে ৬ সেনা কর্মকর্তা নিহত হয়েছিল।

তিনি বলেন, পৃথিবীর ইতিহাসে সর্বাধিক সেনা কর্মকর্তা নিহত হওয়ার ঘটনা ঘটেছিল ইন্দোনেশিয়ায়। সেখানে ১৯৬৭ সালে চিনপন্থি কমিউস্টিদের সমর্থনে সংঘটিত সাত দিনের বিদ্রোহে ১০০ সেনা কর্মকর্তা নিহত হয়েছিল। পিলখানার ঘটনা সে ঘটনাকেও হার মানিয়েছে।’

তিনি বলেন, এটি একটি নৃশংস ও বর্বরোচিত ঘটনা। তাই আইনানুগ, যৌক্তিক ও প্রয়োজনীয় আলোচনা ও পর্যবেক্ষণ অত্যন্ত জরুরি।

“তাছাড়া সর্বাধিক সংখ্যক অভিযুক্তদের দণ্ড ও সাজা প্রদানের যথার্থতা নিরূপনে বিধিবদ্ধ আইনের ব্যবহার ও যৌক্তিকতার পাশাপাশি ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য গণতান্ত্রিক দেশগুলোতে অপরাধের সাজা ও আইনের শাসন সম্পর্কে সংবিধানের নির্দেশনা বিবেচনার দাবি রাখে।

নিহত সেনা কর্মকর্তারা

“যুক্তিতর্ক, প্রচলিত ও বিধিবদ্ধ আইনের ব্যাখ্যা, প্রজাতন্ত্রের সার্বভৌমত্ব, জনগণের জানমালের নিরাপত্তা, গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় আইনের শাসন সমুন্নত রাখা ও ন্যায়বিচার প্রতিষ্ঠা বিবেচনায় এটি যুগান্তকারী রায়। যার প্রেক্ষিত হবে প্রজাতন্ত্রের ভবিষ্যৎ, স্থিতিশীল সমাজ বিনির্মানে রাষ্ট্রীয় কাঠামোর সর্বস্তরে আইনের শাসন প্রতিষ্ঠায় বিচারপতি আবু জাফর সিদ্দিকী পর্যবেক্ষণে বলেন, মামলাটির বিশালত্ব, নৃশংসতা, ভয়াবহতা ও বর্বরতা বিবেচনায় দেশের প্রচলিত আইন, উপমহাদেশের উচ্চ আদালতের প্রখ্যাত মামলার নজিরসমূহ, আইন শাস্ত্রের প্রখ্যাত পণ্ডিতদের দিকনির্দেশনা, প্রাচীন ও গণতান্ত্রিক দেশসমূহের সংবিধান, নিম্ন আদালতের রায়ের পর্যবেক্ষণ, সাক্ষ্য, নথিতে সংরক্ষিত প্রয়োজনীয় ও প্রাসঙ্গিক কাগজপত্র ন্যায় বিচারের স্বার্থে পর্যালোচনা করে মামলাটির আইনানুগ ও গুণাগুণের ভিত্তিতে তর্কিত রায়ে প্রদত্ত দণ্ডাদেশের যথার্থতা নির্ণয় করা সমীচীন বলে তারা মনে করেন।

এ মামলার বিচারকালে বেশ কিছু আইনগত প্রশ্ন ওঠার কথা জানিয়ে বিচারপতি শওকত হোসেন বলেন, আপিল বিভাগে রাষ্ট্রপতি রেফারেন্স পাঠান। আপিল বিভাগের সিদ্ধান্তের পর বিচার শুরু হয়।

প্রথম দিনের রায় পড়া শেষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, “রায়ে কতজনের মৃত্যুদণ্ড, কতজনের যাবজ্জীবন কারাদণ্ড হবে, কার সাজা বহাল হবে, কাকে খালাস দেওয়া হবে, সে বিষয়ে তিন বিচারপতিই একমত হয়েছেন।”