সব কিছুর জন্য এখন প্রধানমন্ত্রীর নির্দেশের অপেক্ষা: মন্ত্রী ইয়াফেস

সরকারের দায়িত্বশীলদের সমালোচনা করে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান বলেছেন, এখন সব কিছুর জন্যই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশের অপেক্ষা করা হয়, তিনি না বললে কেউ নিজের দায়িত্বও ঠিকমতো পালন করেন না।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2017, 08:13 PM
Updated : 24 Nov 2017, 08:13 PM

শুক্রবার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ‘রোড ম্যাপ ফর ইমপ্লিমেন্টেশন অফ নিউ আরবান এজেন্ডা’ বিষয়ক দুদিনব্যাপী সেমিনার ও গোলটেবিল আলোচনা ‘ইউটিসি-বুয়েট ঢাকা ২০১৭’র উদ্বোধন অনুষ্ঠানে একথা বলেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, “যে কোনো উন্নয়ন কর্মসূচির জন্য তাত্ত্বিক কাজ করে বাকিটা ফেলে রেখে লাভ নেই, এটাকে বাস্তব রূপ দিতে হবে। এ রকম বাস্তব কর্মযজ্ঞের ফসল আমাদের ডিজিটাল বাংলাদেশ প্ল্যান।

“আমরা যদি সত্যিকার অর্থেই কিছু করতে চাই আমরা সেটা করতে পারি, কিন্তু আমাদের সমস্যা হচ্ছে আমরা উদ্যোগ নেই না।”

এ প্রসঙ্গে তিনি বলেন, “আমাদের অবস্থা এমন হয়ে গেছে যে, সব কিছুর জন্যই আমরা বঙ্গবন্ধুকন্যার নির্দেশের অপেক্ষা করি। উনি কিছু না বললে আমরা নিজেদের দায়িত্বটুকুও ঠিকঠাক পালন করি না।”

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে সেন্টার ফর আরবান স্টাডিজের চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম বলেন, “উন্নয়নকে এগিয়ে নিতে বাংলাদেশের একজন নেতৃত্ব আছেন। কিন্তু থানা, জেলা বা তৃণমূল পর্যায়ে সে রকম কোনো নেতৃত্ব নেই। উন্নয়ন কাজের সমন্বয়ের জন্য সরকারি প্রতিষ্ঠানগুলোকে এক টেবিলে বসে কাজ করতে হবে।”

অনুষ্ঠানে বেশ কয়েকটি বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করা হয়।

এতে সভাপতিত্ব করেন আর্কিটেকচার অ্যান্ড প্ল্যানিং অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদা নিলুফার।