ছাত্র ইউনিয়নের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কনভেনশন অনুষ্ঠিত

দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান তদারকি করার মতো ‘তেমন কোনো কর্তৃপক্ষ’ না থাকার কথা তুলে ধরে হতাশা প্রকাশ করা হয়েছে ছাত্র ইউনিয়নের এক কনভেনশনে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2017, 11:48 AM
Updated : 24 Nov 2017, 11:48 AM

শুক্রবার দুপুর ১২টার দিকে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় কনভেশন করে এ হতাশার কথা তুলে ধরেন ছাত্র ইউনিয়ন সভাপতি জি এম জিলানী শুভ।

তিনি বলেন, “বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো আজকে মুনাফা দাস তৈরির কারখানায় পরিণত হয়েছে। একদিকে যেমন চলছে সার্টিফিকেট বাণিজ্য, অন্যদিকে মানহীন শিক্ষা ব্যবসা।দেশের বেশকিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনেক ক্যাম্পাস অনুমোদিত না হলেও শিক্ষার্থী ভর্তি করাচ্ছে; এসবের শিক্ষার্থীরা কর্মজীবনে প্রবেশের সনদ নিয়ে জানতে পারে ক্যাম্পাসটি অনুমোদিত নয়।

“এসব তদারকি করার জন্য এই দেশে কোনো কর্তৃপক্ষ নাই। প্রশ্ন যদি অনুমোদনই না থাকে, তাহলে কিভাবে তারা শিক্ষার্থীদের ভর্তি করছে। আর শিক্ষা মন্ত্রণায় থেকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কুম্ভকর্ণের মতো ঘুমাচ্ছে।”

‘শিক্ষা বাণিজ্যের সংস্কৃতি ও জবাবদিহিতা: প্রেক্ষাপট বেসরকারি বিশ্ববিদ্যালয়’ শীর্ষক এই দ্বিতীয় বেসরকারি বিশ্ববিদ্যালয় কনভেনশন আয়োজন করে ছাত্র ইউনিয়নের বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদ।

অনুষ্ঠানের ব্যানারে আরো লেখা ছিল ‘মুনাফা লাভের শিক্ষা নয়, গুণগত মানের শিক্ষা চাই’।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীতের মধ্য দিয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর কনভেনশনের উদ্বোধন ঘোষণা করেন ছাত্র ইউনিয়নের সভাপতি জি এম জিলানী শুভ।

তিনি বলেন, “বেসরকারি বিশ্ববিদ্যালয়ের যাত্রা যখন শুরু হয়, তখন থেকেই আরো বেশি গতিশীল করা হয়েছে। কিন্তু একাত্তরের মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে যে রাষ্ট্রটি স্বাধীন করেছি, সেই রাষ্ট্রের অবিকল্প কর্তব্য ছিল সর্বজনের শিক্ষার অধিকার নিশ্চিত করা।

“আজকে রাষ্ট্র শাসকরা পুঁজিবাদী দীক্ষায় দীক্ষিত হয়ে দেশ পরিচালনা করছেন, আর তারা চান পুঁজিকে আরও মুষ্টিমেয় কয়েকজনের কাছে কুক্ষিগত করতে। আর তারই ধারাবাহিকতায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের বিপরীতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উত্তরোত্তর বৃদ্ধি করছে, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সংখ্যা দ্বিগুণেরও বেশি।”

ছাত্র ইউনিয়নের বেসরকারি বিশ্ববিদ্যায় সংসদের সভাপতি মশিউর সজীবের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন সংগঠনে সাবেক নেতা জ্যোর্তিময় চক্রবর্তী এবং বেসরকারি বিশ্ববিদ্যায় সংসদের সাংগঠনিক সম্পাদক এম এম শাহরিয়ার।