বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষার উদ্যোগে শিক্ষামন্ত্রী

আগে ব্যর্থ হওয়ার পর পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে কেন্দ্রীয়ভাবে ভর্তি পরীক্ষা আয়োজনের লক্ষ্যে আবার সংশ্লিষ্টদের নিয়ে সভায় বসছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2017, 02:54 PM
Updated : 23 Nov 2017, 02:54 PM

আগামী ৬ ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয়ে ওই সভা হবে জানিয়ে নোটিস জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সরকারি বিশ্ববিদ্যালয় অধিশাখা।

এতে বলা হয়েছে, “পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে স্নাতক পর্যায়ে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা গ্রহণ ও ভর্তি পদ্ধতির পলিসি গাইড লাইন প্রণয়ন ও বাস্তবায়নের বিষয়ে আলোচনার জন্য শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে আগামী ৬ ডিসেম্বর সচিবালয়ে সভা হবে।”

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান ও সদস্যদের ছাড়াও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বিশ্ববিদ্যালয় শাখার সঙ্গে সম্পৃক্ত সব কর্মকর্তাদের ওই সভায় অংশ নিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

২০১৪-১৫ শিক্ষাবর্ষ থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত পদ্ধতিতে শিক্ষার্থী ভর্তি করা হবে বলে সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হয়েছিল। এর পরেও পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো কেন্দ্রীয়ভাবে ভর্তি পরীক্ষা নিতে পারছে না সরকার।

বড় বিশ্ববিদ্যালয়গুলো উপাচার্যদের বিরোধিতার কারণেই সমন্বিতভাবে এই ভর্তি পরীক্ষা নেওয়া যাচ্ছে না বলে শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির কর্মকর্তারা অভিযোগ করে আসছেন।

ফলে বাংলাদেশের ৩৮টি সরকারি বিশ্ববিদ্যালয়ে আলাদাভাবে ভর্তি পরীক্ষা নেওয়া হয়। এতে শিক্ষার্থীদের আলাদা আবেদনের পাশাপাশি বিভিন্ন জেলায় গিয়ে পরীক্ষা দিতে হওয়ায় বিপুল অর্থও ব‌্যয় হয়।

শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার দুর্ভোগ লাঘবে গত বছরের ২ নভেম্বর সমন্বিত পরীক্ষার প্রস্তাব দেন বাংলাদেশের বিশ্ববিদ‌্যালয়গুলোর আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।