স্মার্ট কার্ড: ফরাসি সংস্থা থেকে ৩৫০ কোটি টাকা ক্ষতিপূরণ আদায়

নির্ধারিত সময়ে স্মার্ট কার্ড তৈরির কাজ শেষ করতে না পারায় ফ্রান্সের প্রতিষ্ঠান অবার্থর টেকনোলজির কাছ থেকে প্রায় সাড়ে ৩৫০ কোটি টাকা ক্ষতিপূরণ আদায় করেছে নির্বাচন কমিশন।

মঈনুল হক চৌধুরীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2017, 06:56 PM
Updated : 22 Nov 2017, 06:56 PM

ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ বুধবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ তথ্য জানিয়েছেন।

নাগরিকদের স্মার্ট কার্ড দিতে ২০১৫ সালে ফরাসি কোম্পানি অবার্থর টেকনোলজির সঙ্গে প্রায় ৮০০ কোটি টাকার চুক্তি হয়। সংস্থাটির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়েছে গত জুনে। নানা অভিযোগের মধ্যে নির্বাচন কমিশন এ চুক্তি আর নবায়ন করেনি

ওই অবস্থায় গত অগাস্ট থেকে নিজ উদ্যোগে স্মার্ট কার্ড উৎপাদনে যায় ইসি।

সে সময় ইসি সচিব হেলালুদ্দীন বলেছিলেন, “ওই সংস্থার সঙ্গে আমাদের টাকা-পয়সার যে লেনদেন আছে, আইনি যে বিষয়গুলো আছে, সেগুলো একজন আইনজীবীকে দিয়ে যাচাই-বাছাই করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।”

বুধবার তিনি বলেন, “এখন ফরাসি কোম্পানির সঙ্গে আমাদের আর কোনো লেনদেন নেই। আইনজীবীর মাধ্যমে সংস্থাটি থেকে গেল মাসে প্রায় ৩৫০ কোটি টাকার ক্ষতিপূরণ আদায় করেছি, যা রাষ্ট্রীয় কোষাগারে জমা হয়েছে।”

১ ডিসেম্বর জেলা পর্যায়ে বিতরণ শুরু

গত বছর অক্টোবরে ঢাকা সিটি করপোরেশনে স্মার্ট কার্ড বিতরণ শুরু করে নির্বাচন কমিশন।  ঢাকার দুই ভাগে শুরুর পর এর ধারাবাহিকতায় চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও কুমিল্লা সিটি করপোরেশনে বিতরণ চলছে।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ জানান, ২৬ নভেম্বর নারায়ণগঞ্জ ও গাজীপুর সিটি করপোরেশনেরও বিতরণ শুরু হবে।

“বুধবার সাভারেও স্মার্ট কার্ড বিতরণ শুরু করে দিয়েছি। সিটি করপোরেশনগুলোয় বিতরণ শুরুর পর ১ ডিসেম্বর থেকে দেশের ৩২ জেলায় মাঠ পর্যায়ে বিতরণে যাব আমরা। এ লক্ষ্যে প্রয়োজনীয় সব ধরনের প্রস্তুতি শুরু হয়েছে।”

নির্বাচন কমিশনের এনআইডি উইংয়ের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, দশ আঙ্গুলের ছাপ ও আইরিশের প্রতিচ্ছবি নেওয়ার জন্য প্রয়োজনীয় সংখ্যক যন্ত্রপাতি কেনার কাজ চলছে। এসব সামগ্রী এলে বিজয়ের মাসে দেশের অর্ধেক এলাকায় বিতরণ শুরু করা সম্ভব হবে। আর ভাষার মাস ফেব্রুয়ারিতে বাকি ৩২ জেলায়ও বিতরণে যাওয়ার পরিকল্পনা রয়েছে।

“যাতে করে আগামী বছরের ডিসেম্বরের মধ্যে নাগরিকদের মাঝে স্মার্ট কার্ড পৌঁছে দিতে পারি-সে লক্ষ্যেই প্রস্তুতি চলছে।”

বর্তমানে দেশে ১০ কোটি ১৮ লাখের বেশি ভোটার রয়েছে। আগামী বছর একাদশ সংসদ নির্বাচনের আগে মৃতদের বাদ ও নতুনরা যোগ হলে এ সংখ্যা দাঁড়াবে প্রায় ১০ কোটি ৪৬ লাখে।