গুম-খুন নিয়ে বাম নেতাদের উদ্বেগ

দেশে গুম, খুন ও অপহরণে সরকারি সংস্থার সম্পৃক্ততার অভিযোগ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বামপন্থি রাজনৈতিক দলগুলো।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2017, 03:52 PM
Updated : 21 Nov 2017, 03:53 PM

সিপিবি-বাসদ ও বামমোর্চার নেতারা মঙ্গলবার এক যৌথ বিবৃতিতে গুম-খুন, অপহরণের ঘটনার শ্বেতপত্র প্রকাশের দাবি জানিয়েছেন।

তারা বলেছেন, দেশে ধারাবাহিক গুম-খুন-অপহরণের ঘটনায় জনমনে ‘গভীর আতঙ্ক’ দেখা দিয়েছে।

সম্প্রতি নিখোঁজ হওয়া নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মোবাশ্বার জামান ও সাংবাদিক উৎপল দাসকে অক্ষত অবস্থায় উদ্ধারের দাবি করেছেন তারা।

সাম্প্রতিক বছরগুলোতে গুম হওয়া কয়েকজনের ছবি হাতে তাদের স্বজনরা

বিবৃতিতে বলা হয়, “সবচেয়ে উদ্বেগ আর উৎকণ্ঠার বিষয় হচ্ছে, এসব গুমের ঘটনার সাথে সরকারের নানা বাহিনী ও সংস্থার সংশ্লিষ্টতার কথাই বেরিয়ে আসছে। অধিকাংশ ক্ষেত্রেই গুম হওয়া ব্যক্তির পরিবারের সদস্যরা গুমের জন্য সরকারের বিভিন্ন সংস্থাকেই দায়ী করে আসছে। তাদের দাবি সত্য হলে তা হবে এক ভয়াবহ বিষয়।

“জনগণের জান-মালের নিরাপত্তায় যারা নিয়োজিত তারাই যদি অপহরণ, গুম-খুনের সঙ্গে জড়িয়ে পড়েন তাহলে দেশে আইনের সীমা বলে কিছু থাকে না। জনগণকে নিরাপদ রাখার পরিবর্তে তারাই যদি জননিরাপত্তা হরণ করে, সন্ত্রাসীর ভূমিকায় আবির্ভূত হয় তাহলে বিদ্যমান রাষ্ট্র, সরকার, আইন-আদালত-পুলিশ প্রশাসনের প্রতি আর জনগণের আস্থা থাকবে না।”

বাম দলগুলোর নেতারা বলেন, মাফিয়া-সন্ত্রাসী গোষ্ঠী যদি গুম-খুনের সাথে থাকে তাহলে তাদের খুঁজে বের করার দায়িত্ব সরকারের।

“প্রচলিত আইনে যে কোনো অপরাধেরই আইনানুগ বিচার, এমনকি সর্বোচ্চ শাস্তিরও বিধান রয়েছে। আইনানুগ পথে না গিয়ে গুম-খুনের এই পন্থা দেশের মানুষ কোনোভাবেই মেনে নিতে পারে না।”

সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাসদের (মার্কসবাদী) কেন্দ্রীয় নেতা শুভ্রাংশু চক্রবর্তী, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশারফ হোসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু ও বাংলাদেশের সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক বিবৃতিতে স্বাক্ষর করেন।