সম্পদের তথ্য গোপনের মামলা থেকে মেয়র সাক্কুকে অব্যাহতি

সম্পদের তথ্য গোপনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলা থেকে অব্যাহতি পেয়েছেন কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র বিএনপি নেতা মনিরুল হক সাক্কু।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2017, 01:57 PM
Updated : 21 Nov 2017, 01:57 PM

মামলার অভিযোগপত্রের সমর্থনে দুদক কোনো নথি ও তথ্যপ্রমাণ হাজিরে ব্যর্থ হওয়ায় মঙ্গলবার ঢাকার আট নম্বর বিশেষ জজ আদালতের শামীম আহম্মদ মেয়র সাক্কুকে অব্যাহতির আদেশ দেন।

সাক্কুর আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “তদন্ত কর্তা অভিযোগপত্রে যা বলেছেন, তার সমর্থনে কোনো কাগজ ও তথ্যপ্রমাণ যুক্ত করতে পারেনি দুদক। মেয়র সাক্কুকে হয়রানির জন্য এ মামলা করা হয়েছে।

“সে কারণে সাক্কুকে অব্যাহতি দেন বিচারক।”

এদিন মামলার অভিযোগ গঠনের শুনানিতে সাক্কুর অব্যাহতি চেয়ে আদেন করা হয়। অপরদিকে দুদকের আইনজীবী সাক্কুর বিরুদ্ধে অভিযোগ গঠনের আবেদন করেন।

দুদকের সহকারী পরিচালক শাহীন আরা মমতা ২০০৮ সালের ৭ জানুয়ারি ঢাকার রমনা থানায় এ মামলা করেন। তদন্ত শেষে দুদকের সহকারী পরিচালক নুরুল হুদা গত বছর ৪ ফেব্রুয়ারি আদালতে অভিযোগপত্র দেন।

অভিযোগপত্রে বলা হয়, সাক্কু তার ঘোষিত আয়ের বাইরে চার কোটি ৫৭ লাখ ৭৩ হাজার ৯৩৩ টাকার সম্পদ অর্জন করেছেন এবং এক কোটি ১২ লাখ ৪০ হাজার ১২০ টাকার সম্পদের তথ্য গোপন করেছেন।

মামলার এজাহারে সাক্কুর স্ত্রী আফরোজা জেসমিনকে আসামি করা হলেও অভিযোগপত্র থেকে তার নাম বাদ দেওয়া হয়।

বিএনপির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য মনিরুল হক সাক্কু গত ৩০ মার্চ কুমিল্লা সিটি করপোরেশনের ভোটে টানা দ্বিতীয়বারের মত মেয়র নির্বচিত হয়ে ১১ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে শপথ নেন।

শপথ নেওয়ার পর গত ১৮ এপ্রিল আদালত দুদকের দেওয়া অভিযোগপত্র আমলে নিয়ে সাক্কুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে এবং তার স্থাবর-অস্থাবর সম্পত্তি জব্দের নির্দেশ দেয়।

পরে গত ৯ মে ঢাকার জজ আদালতে আত্মসমর্পণ করে জামিন নেন।