গৃহ কর কমানোর দাবি সেগুনবাগিচার বাড়ি মালিকদের

সমন্বয়ের নামে সিটি করপোরেশন মাত্রাতিরিক্ত গৃহ কর ধার্য করেছে অভিযোগ এনে তা সহনীয় পর্যায়ে নামিয়ে আনার দাবি জানিয়েছে রাজধানীর সেগুনবাগিচা সোসাইটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2017, 10:21 AM
Updated : 21 Nov 2017, 10:21 AM

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এসে সেগুনবাগিচা সোসাইটির নেতারা বলেন, করপোরেশনের বর্ধিত কর আরোপ অযৌক্তিক এবং নিয়ম বহির্ভূত।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান সোসাটির মহাসচিব আক্তার হোসেন চৌধুরী।

একটি বাড়ির উদাহরণ দিয়ে সংবাদ সম্মেলনে বলা হয়, আগের নির্ধারিত গৃহ কর ছিল ৬০০ টাকা। কিন্তু বর্তমানে তা ৭৬ গুণ বাড়িয়ে ৪৫ হাজার ৬০০ টাকা করা হয়েছে।

তারা অভিযোগ করেন, ২০১৬ সালে গৃহ করের নতুন মূল্যায়ন প্রক্রিয়া শুরুর পর যৌক্তিক মাত্রায় গৃহ কর নিতে সিটি করপোরেশনে অনেকবার অনুরোধ করা হলেও তা আমলে নেয়নি করপোরেশন।

নতুনভাবে সমন্বয়ের ফলে অনেকের গৃহ কর ৩০ থেকে ৪৫ গুণ বেড়ে গেছে। প্রতি ৫ বছর পরপর কর নির্ধারণ না করে ৮-১০ বছর ব্যবধানে করের এ পরিমাণ বৃদ্ধি কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে ভাষ্য সেগুনবাগিচা সোসাইটির।

সংবাদ সম্মেলনে সিটি করপোরেশনের বর্ধিত মূল্যায়ন ও বর্ধিত নতুন করের নোটিস প্রত্যাহার এবং সর্বোচ্চ ৭ ভাগ থেকে ১০ ভাগ পর্যন্ত কর মূল্যায়নের দাবি জানায় সোসাইটি

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে সেগুনবাগিচা সোসাইটির সভাপতি এ কে এম জব্বার ফারুক, সহ-সভাপতি এম এ কাইয়ুম, আমিন আহমেদ, মো. মোস্তফা ই জামিল, যুগ্ম মহাসচিব কাজী কামরুজ্জামানসহ সদস্যরা উপস্থিত ছিলেন।