প্রথম বাংলাদেশি ‘আয়রনম্যানকে’ সংবর্ধনা

মালয়েশিয়ায় প্রতিযোগিতায় অংশ নিয়ে প্রথম বাংলাদেশি হিসেবে ‘আয়রনম্যান’ খেতাব জয়ী ক্রীড়াবিদ মোহাম্মদ সামছুজ্জামান আরাফাতকে সংবর্ধনা দিয়েছে পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2017, 05:00 PM
Updated : 19 Nov 2017, 05:00 PM

রোববার রাজধানীর আগারগাঁওয়ে সংস্থার মিলনায়তনে এ সংবর্ধনার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সামছুজ্জামান আরাফাতের হাতে ক্রেস্ট এবং অনুদান হিসেবে এক লাখ টাকার চেক তুলে দেন পিকেএসএফ সভাপতি কাজী খলীকুজ্জমান আহমদ।

তাকে আগামী দুই বছরের জন্য পিকেএসএফের ক্রীড়া দূত নিয়োগের ঘোষণা দেন তিনি।

গত ১১ নভেম্বর মালেশিয়ার লাংকাওয়িতে অনুষ্ঠিত ‘আয়রনম্যান লংকাওয়ি মালয়েশিয়া ২০১৭’ প্রতিযোগিতায় প্রথমবারের মতো বাংলাদেশের হয়ে অংশগ্রহণ করেন আরাফাত।

তিনি জানান, এই প্রতিযোগিতা ১৭ ঘণ্টার মধ্যে শেষ করতে পারলেই ‘আয়রনম্যান’ হওয়া যায়। প্রতিযোগিতার শুরু হয় ৩ দশমিক ৮ কিলোমিটার সাঁতারের মধ্য দিয়ে। সাঁতার শেষ করার সাথে সাথেই প্রতিটি প্রতিযোগীকে সাইকেল চালাতে হয় ১৮০ কিলোমিটার এবং শেষ করতে হয় ৪২ দশমিক ২ কিলোমিটারের ম্যারাথন দৌড়ের মাধ্যমে।

পুরোটা শেষ করতে আরাফাত সময় নেন ১২ ঘণ্টা ৪৩ মিনিট ২৮ সেকেন্ড।

অনুষ্ঠানে জানানো হয়, এর আগে আরাফাত সাঁতরে তিনবার বাংলাচ্যানেল পাড়ি দেন। এছাড়া ‘দ্য গ্রেট বাংলাদেশ রান’র ব্যানারে টেকনাফ থেকে তেতুঁলিয়া পর্যন্ত মোট ১০০৪ কিলোমিটার দৌড় সম্পন্ন করেন তিনি।

সংবর্ধনা অনুষ্ঠানে পিকেএসএফ সভাপতি বলেন, “উন্নয়নকে টেকসই করার জন্য একটি দেশের আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি মানবিক সক্ষমতা অর্জন আবশ্যক। তাই সকল মানুষকে সাথে নিয়ে উন্নয়ন অর্জন করতে হবে।”

সবার জন্য সমান সুযোগ সৃষ্টি করার ওপর গুরুত্ব দিয়ে তিনি বলেন, সুযোগ পেলে আরাফাতের মতো অনেক ক্রীড়াবিদ বিশ্ব দরবারে বাংলাদেশের নাম উজ্জ্বল করবে।