মায়াকাটারায় অবৈধ সাইনবোর্ড সরাতে হাই কোর্টের নির্দেশ

রাজধানীর সদরঘাট এলাকায় সরকারি সম্পত্তি মায়াকাটারা মার্কেটে দখলদারদের ঝুলানো অবৈধ সাইনবোর্ড ১২ ডিসেম্বরের মধ্যে সরাতে নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2017, 09:37 AM
Updated : 19 Nov 2017, 09:37 AM

জনস্বার্থে করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে রোববার বিচারপতি কাজী রেজা-উল ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাই কোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেয়।

ঢাকা মহানগর পুলিশ কমিশনার (ডিএমপি) ও ঢাকার সহকারী কমিশনারকে (রাজস্ব) আদেশটি বাস্তবায়ন করে ওই সময়ের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী অমিত দাশগুপ্ত; রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

পরে অমিত বিডিনিউজটোয়েন্টিফোর ডটকমকে বলেন, মায়াকাটারা মার্কেটের সরকারি সম্পত্তি রক্ষায় প্রশাসনের ব্যর্থতা বা নিস্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং মায়াকাটারা মার্কেটের ব্যবসায়ীদের রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চাওয়া হয়েছে রুলে।

“আদালত সাইনবোর্ড অপসারণের নির্দেশ দিয়ে রুল জারি করেছে। চার সপ্তাহের মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, ঢাকার জেলা প্রশাসক, ডিএমপি কমিশনার, ঢাকার সহকারী কমিশনার (রাজস্ব) ও কোতোয়ালি থানার ওসিকে রুলের জবাব দিতে বলা হয়েছে।”

গত ৭ নভেম্বর দৈনিক সমকালে ‘সরকারি মার্কেট দখলে বেসরকারি সাইনবোর্ড’ শিরোনামে একটি প্রতিবেদন ছাপা হয়। ওই প্রতিবেদন যুক্ত করে আব্দুল আজিজ নামের জনৈক সাংবাদিক গত সপ্তাহে হাই কোর্টে রিট আবেদন করেন।

ওই প্রতিবেদন অনুযায়ী, রাজধানীর সদরঘাট এলাকায় হাজার কোটি টাকা মূল্যের এলাকাটি বাণিজ্য মন্ত্রণালয়ের আওতায় সরকারি সম্পত্তি। ওই সম্পত্তিতে মায়াকাটারা মার্কেট নামে গার্মেন্ট অ্যাক্সেসরিজের একটি পাইকারি মার্কেট রয়েছে। সেখানে বহুতল শপিং কমপ্লেক্স তৈরি করার কথা জানিয়ে বায়নাসূত্রে মালিকানার সাইনবোর্ড টাঙিয়ে দিয়েছেন স্থানীয় প্রভাবশালী শাজাহান সিরাজ জুয়েলসহ প্রভাবশালী একটি দখলদার চক্র।

মার্কেটের প্রায় ৩০০ দোকানি পড়েছেন মহাবিপাকে। সাধারণ ব্যবসায়ীরা সেখানে চরম আতঙ্কে দিনাতিপাত করছেন। এ নিয়ে কোনো কথা বলতে গেলে ‘তাদের গুম-খুনেরও হুমকি দেওয়া হচ্ছে।’