মিরপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ-অবরোধ

বেতন পরিশোধসহ বিভিন্ন দাবিতে বিক্ষোভ করেছে মিরপুরের একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2017, 07:18 AM
Updated : 17 Nov 2017, 11:18 AM

শুক্রবার সকালে মিরপুর ১২ নম্বর বাসস্ট্যান্ডের কাছের ট্রাস্ট ট্রাউজার কারখানার শ্রমিকরা বিক্ষোভ শুরু করে।

এক পর্যায়ে সকাল ১০টার দিকে বাস্স্ট্যান্ডের সামনের সড়ক অবরোধ করে তারা। এতে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ওই সড়কে যান চলাচল বন্ধ থাকে। অবরোধের এক পর্যায়ে কয়েকটি গাড়িতে ভাংচুরও চালায় শ্রমিকরা।

পল্লবী থানার পরিদর্শক (তদন্ত) মইনুল কবীর বিডিনিউজ টোয়্ন্টিফোর ডটকমকে বলেন, এই কারখানা স্থানান্তর করার কথা রয়েছে। শ্রমিকরা আজ এসে দেখে বন্ধ, এরপরেই তারা রাস্তায় নামে।

তিনি বলেন, এই গার্মেন্টসে মাঝে মধ্যে কাজ হয়, আবার বন্ধও থাকে। তবে বেতন বাকি আছে কিনা তা তার জানা নেই।

মিরপুর জোনের সহকারী পুলিশ কমিশনার জাকির হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ট্রাস্ট ট্রাউজারের কারখানাটি মোহাম্মদপুরে এলাকায় স্থানান্তর করার কথা ছিল।

বেতনের জন্য পোশাক শ্রমিকরা মিরপুর ১২ নম্বর বাসস্ট্যান্ডে সড়ক আটকে বিক্ষোভ করার সময় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সতর্ক অবস্থান। ছবি: তানভীর আহাম্মেদ

বেতনের জন্য পোশাক শ্রমিকরা মিরপুর ১২ নম্বর বাসস্ট্যান্ডে সড়ক আটকে বিক্ষোভ করার সময় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সতর্ক অবস্থান। ছবি: তানভীর আহাম্মেদ

“বর্তমানে কারখানার বেশির ভাগ শ্রমিক মিরপুরের। কারখানা সরানোর আগে তাদের বকেয়া বেতনসহ ক্ষতিপূরণের দাবি করেন শ্রমিকরা। তা না হলে কারখানা সরানো যাবে না বলে তারা বিক্ষোভ করতে থাকেন।”

পুলিশ কর্মকর্তা জাকির জানান, কারখানা মালিকদের থানায় ডেকে শ্রমিকদের সামনেই বিষয়টি মিমাংসার চেষ্টা করছে পুলিশ। স্থানীয় সংসদ সদস্য এসে শ্রমিকদের বুঝিয়ে বলার পর তারা সড়ক থেকে উঠে গেছে।