আবারও পিছিয়েছে অভিজিৎ হত্যার তদন্ত প্রতিবেদন

লেখক অভিজিত রায় হত্যাকাণ্ডের তদন্ত প্রতিবেদন জমা দিতে ১১ ডিসেম্বর নতুন ধার্য করেছে ঢাকার মহানগর আদালত।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2017, 07:58 AM
Updated : 3 Dec 2017, 01:16 PM

সোমবার নির্ধারিত দিনে গোয়েন্দা পুলিশ তদন্ত প্রতিবেদন জমা না দেওয়ায় মহানগর হাকিম গোলাম নবী এই তারিখ রাখেন বলে জানিয়েছেন আদালত পুলিশের সাধারণ নিবন্ধন কর্মকর্তা এস আই মোজাম্মেল হোসেন।

এই নিয়ে ৩১ বার পেছালো তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার তারিখ।

২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি রাতে একুশের বইমেলা চলাকালে বাংলা একাডেমি প্রাঙ্গণ থেকে বের হওয়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির কাছে ফুটপাতে কুপিয়ে হত্যা করা হয় অভিজিৎ রায়কে। ওই সময় তার সঙ্গে থাকা স্ত্রী বন্যা আহমেদও হামলার শিকার হয়ে একটি আঙুল হারান।

পদার্থবিদ অধ্যাপক অজয় রায়ের ছেলে অভিজিৎ থাকতেন যুক্তরাষ্ট্রে। বিজ্ঞানের নানা বিষয় নিয়ে লেখালেখির পাশাপাশি মুক্তমনা ব্লগ সাইট পরিচালনা করতেন তিনি। জঙ্গিদের হুমকির মুখেও বইমেলায় অংশ নিতে দেশে এসেছিলেন তিনি।

ঘটনার পর শাহবাগ থানায় অভিজিতের বাবার দায়ের করা মামলায় ১১ জনকে গ্রেপ্তার করা হয়েছিল বলে জানান এসআই মোজাম্মেল।

এর মধ্যে গত ৫ নভেম্বর রাতে পুলিশের এক বিশেষ অভিযানে রাজধানীর মোহাম্মদপুরের ইকবাল রোড থেকে গ্রেপ্তার হন আবু সিদ্দিক সোহেল নামে এক ব্যক্তি, যিনি হত্যায় সংশ্লিষ্টতা স্বীকার করে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন।

গ্রেপ্তার সোহেল নিষিদ্ধ সংগঠন আনাসার আল ইসলামের গোয়েন্দা শাখার সদস্য বলে জানিয়েছে পুলিশ।

মামলার অন্যান্য আসামিদের মধ্যে আসামিদের মধ্যে মো. তৌহিদুর রহমান গামা, শফিউর রহমান ফারাবী, আমিনুল মল্লিক, জুলহাস বিশ্বাস, মো. জাফরান হাসান ও মান্নান ইয়াহিয়া ওরফে মান্নান রাহী কারাগারে রয়েছেন।