বিচারপতি সিনহার পদত্যাগপত্র এখনও আসেনি: কাদের

প্রধান বিচারপতি এস কে সিনহা পদত্যাগপত্র দিয়েছেন বলে খবর ছড়ালেও তা এখনও রাষ্ট্রপতির দপ্তরে পৌঁছায়নি বলে জানিয়েছেন মন্ত্রী ও ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2017, 06:02 AM
Updated : 11 Nov 2017, 08:33 AM

শনিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে সাংবাদিকদের জিজ্ঞাসায় একথা জানান তিনি।

ওবায়দুল কাদের বলেন, “তিনি পদত্যাগপত্র পাঠালে, সেটা পাঠাবেন মহামান্য রাষ্ট্রপতির কাছে। আমি যতদুর জানি, এখনও কোনো পদত্যাগপত্র মহামান্য রাষ্ট্রপতির কাছে পৌঁছায়নি।

“যখন পৌঁছাবে তখন আকাশে চাঁদ উঠার মতো আপনারাও জানতে পারবেন,” সাংবাদিকদের বলেন কাদের। 

ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে ক্ষমতাসীনদের তোপের মুখে থাকা বিচারপতি সিনহা ছুটিতে যাওয়ার পর বিদেশ থেকে পদত্যাগপত্র পাঠিয়েছেন বলে কয়েকটি সংবাদ মাধ্যমে খবর এসেছে।

ওই খবরের পরিপ্রেক্ষিতে আইনমন্ত্রী আনিসুল হকের কাছে জানতে চাইলে তিনি শনিবার সকালে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এ বিষয়ে আমাকে খোঁজ-খবর নিয়ে বলতে হবে।”

বিষয়টি নিয়ে কিছু না জানার কথা জানালেও রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম মনে করছেন, বিচারপতি সিনহার দায়িত্বে ফেরা ‘সুদূর পরাহত’।

২০১৫ সালের ১৭ জানুয়ারি প্রধান বিচারপতির দায়িত্ব পাওয়া বিচারপতি সিনহার চাকরির মেয়াদ রয়েছে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত। সংবিধান অনুযায়ী পদত্যাগ না করলে বা অপসারণ না করা হলে ওই সময় পর্যন্ত তিনিই বাংলাদেশের প্রধান বিচারপতি থাকবেন।

ষোড়শ সংশোধনের বাতিলের রায় নিয়ে ক্ষমতাসীনদের ব্যাপক সমালোচনার মুখে গত ৩ অক্টোবর ছুটি নিয়ে ১৩ অক্টোবর অস্ট্রেলিয়ায় যান তিনি। সেখানে তার মেয়ে থাকে। পরে তার স্ত্রীও ঢাকা থেকে অস্ট্রেলিয়া যান।

গত ১৩ অক্টোবর বিদেশ যাওয়ার আগে বিচারপতি এস কে সিনহা

প্রায় এক মাস অস্ট্রেলিয়ায় বড় মেয়ের কাছে কাটিয়ে বিচারপতি সিনহা সিঙ্গাপুর হয়ে কানাডায় ছোট মেয়ের কাছে রওনা হয়েছেন বলে শুক্রবার জানা যায়। এরপর আসে তার পদত্যাগপত্র দেওয়ার খবর।

১০ নভেম্বর পর্যন্ত বিচারপতি সিনহার ছুটিতে থাকার কথা জানিয়েছিল আইন মন্ত্রণালয়।  ছুটির মেয়াদ বাড়ানোর কোনো খবর না আসার মধ্যে তার পদত্যাগপত্র দেওয়ার খবর এল।

আনিসুল হক শুক্রবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছিলেন, “এখন পর্যন্ত আমাদের কাছে উনার (প্রধান বিচারপতি) ছুটির বিষয়ে নতুন কোনো তথ্য নেই। তিনি যদি ছুটি বাড়িয়ে না নেন বা কিছু না জানান, তাহলে চলতি ছুটির পর তা অনুপস্থিতি হিসেবে গণ্য হবে।”

বিচারপতি সিনহা ছুটিতে যাওয়ার পর আপিল বিভাগের জ্যেষ্ঠতম বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞা প্রধান বিচারপতির দায়িত্ব পালন করছেন। প্রধান বিচারপতি দায়িত্বে ফেরা না পর্যন্ত নিয়ম অনুযায়ী বিচারপতি ওয়াহহাব মিয়াই ওই দায়িত্ব পালন করে যাবেন বলে আইনমন্ত্রী জানিয়েছেন।

বিচারপতি সিনহা ছুটি নিয়ে বিদেশ যাওয়ার পর তার বিরুদ্ধে দুর্নীতি, অর্থ পাচার, আর্থিক অনিয়ম ও নৈতিক স্খলনসহ সুনির্দিষ্ট ১১টি অভিযোগ ওঠার কথা সুপ্রিম কোর্টের পক্ষ থেকে জানানো হয়।

সর্বোচ্চ আদালত জানায়, ওই সব অভিযোগের ‘গ্রহণযোগ্য ব্যাখ্যা’ তিনি না দিতে পারায় সহকর্মীরা তার সঙ্গে এজলাসে বসতে নারাজ।  

এর পরিপ্রেক্ষিতে অ্যাটর্নি জেনারেল বলছেন, সহকর্মীরা বসতে না চাওয়ায় এস কে সিনহার প্রধান বিচারপতির দায়িত্বে ফেরা সুদূর পরাহত।  

বিএনপিকে সহযোগিতা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে গুরুদুয়ারা নানকশাহীতে শিখ ধর্মগুরু নানকের ৫৪৮তম জন্মবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে প্রধান বিচারপতির পাশাপাশি বিএনপির সমাবেশ নিয়েও কথা বলেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেন, রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপি সমাবেশ শান্তিপূর্ণভাবে করলে সরকার সহযোগিতার হাতবাড়িয়ে দেবে।

“বিএনপির সমাবেশ শান্তিপূর্ণ হলে সরকার সহযোগিতা করবে। কোনো ধরনের বিশৃঙ্খল পরিবেশ সৃষ্টি করলে সরকারের আইন শৃঙ্খলা বাহিনী যথাযথ ব্যবস্থা নেবে।”

রোববার সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশে করার প্রস্তুতি নিচ্ছে বিএনপি; এতে তাদের নেত্রী খালেদা জিয়ার বক্তব্য দেওয়ার কথা রয়েছে।

গুরুদুয়ারার অনুষ্ঠানে ওবায়দুল কাদের বাংলাদেশে অবস্থানরত শিখ সম্প্রদায়ের মানুষদের নিরাপত্তার সঙ্গে বসবাসে সরকারের সহযোগিতার আশ্বাস দেন।