কলাভবনে ঝাড়ু হাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি

কলাভবনের বারান্দায় ঝাড়ু দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দুই মাসের পরিচ্ছন্নতা অভিযান শুরু করলেন উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2017, 04:00 PM
Updated : 10 Nov 2017, 04:11 PM

একটি স্বেচ্ছাসেবী সংগঠনের ‘ঢাকা ক্লিন’ কর্মসূচির অংশ হিসেবে শুক্রবার ব্কিালে কলাভবনের বটতলায় এই কর্মসূচির উদ্বোধন ঘোষণা করেন তিনি।

উদ্বোধনী বক্তব্যে উপাচার্য বলেন, আর তিন বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয় শতবর্ষ উদযাপন করবে। একইবছর স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন করা হবে।

“পৃথিবীর বুকে ঢাকা বিশ্ববিদ্যালয়ই একমাত্র প্রতিষ্ঠান যেটি একটি জাতিকে প্রতিষ্ঠিত করেছে। সে লক্ষ্যেই এই বিশ্ববিদ্যালয়কে পরিচ্ছন্ন, সবুজ ও সৌন্দর্যের মানদণ্ডে একটি মডেল শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠা করার অংশ হিসেবে এই কর্মসূচি।”

এই কর্মসূচির জন্য ‘বিডি ক্লিন’কে ধন্যবাদ জানানোর পাশাপাশি সচেতন হয়ে বিশ্ববিদ্যালয়কে পরিচ্ছন্ন রাখতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান তিনি।

দেশব্যাপী পরিচ্ছন্নতা অভিযানের লক্ষ্যে প্রায় ৬ হাজার স্বেচ্ছাসেবী কর্মী নিয়ে ‘বিডি ক্লিন’ নামে এই সংগঠনটির যাত্রা শুরু হয় ২০১৬ সালের ৩ জুন।

সংগঠনটির প্রধান সমন্বয়ক ফরীদ উদ্দীন জানান, ডিসেম্বরের শেষ নাগাদ ৬৪টি জেলায় আনুমানিক ১০ হাজার স্বেচ্ছাসেবক নিয়ে কর্মসূচির বাস্তবায়ন শুরু হবে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২৬ নং ওয়ার্ড কাউন্সিলর ও বর্জ্য অপসারণ বিভাগের প্রধান হাসিবুর রহমান মানিক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্টেট ম্যানেজার সুপ্রিয়া দাস এসময় উপস্থিত ছিলেন।

এই কর্মসূচীর সাফল্য কামনা করে সার্বিক সহযোগিতা করার আশ্বাস দেন হাসিবুর রহমান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক