তথ্য না দেওয়ায় ৪ সরকারি কর্মকর্তাকে জরিমানা

তথ্য অধিকার আইনের আওতায় তথ্য না দেওয়ায় নেত্রকোণার চারটি উপজেলার উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে ১০ হাজার টাকা জরিমানা করেছে তথ্য কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2017, 06:21 PM
Updated : 24 Oct 2017, 06:21 PM

প্রধান তথ্য কমিশনার অধ্যাপক গোলাম রহমান ও তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার মঙ্গলবার তথ্য কমিশনে অভিযোগের শুনানি শেষে চার সরকারি কর্মকর্তাকে জরিমানা করেন।

তথ্য কশিমনের জনসংযোগ কর্মকর্তা লিটন কুমার প্রামাণিক জানান, তথ্যমূল্য পরিশোধ করার পরেও পুরোপুরি তথ্য না দেওয়া ও ইচ্ছাকৃতভাবে তথ্য গোপন করায় নেত্রকোণা সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. মিজানুর রহমানরকে পাঁচ হাজার টাকা জরিমানা করে তার বিরুদ্ধে বিভাগীয় তদন্তের সুপারিশ করেছে কমিশন।

“পূর্ণাঙ্গ তথ্য না দেওয়ায় দূর্গাপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. মোকাররম হোসেনকে তিন হাজার টাকা জরিমানা এবং তথ্য প্রার্থীকে ক্ষতিপূরণ হিসেবে এক হাজার ২০০ টাকা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।”

আর নিয়ম মেনে যথাযথভাবে তথ্য না দেওয়ায় বারহাট্টা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ সাখাওয়াত হোসেনকে এক হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে জানান লিটন।

এছাড়া আপিল নির্দেশনা থাকার পরেও তথ্য না দেওয়ায় মদন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আরিফুর রহমানকে তথ্য কমিশন এক হাজার টাকা জরিমানা করেছে।

লিটন জানান, জাহিদ হাসান নামের এক ব্যক্তি নেত্রকোণার সদর, দুর্গাপুর, বারহাট্টা ও মদন উপজেলায় ২০১৫-১৬ অর্থ বছরে টিআর, কাবিখা, কাবিটাসহ কয়েকটি সাধারণ ও বিশেষ কর্মসূচির আওতায় নেওয়া প্রকল্পের তালিকা, ভাউচার এবং প্রকল্প বাস্তবায়ন কমিটি সংক্রান্ত তথ্য চেয়ে তথ্য অধিকার আইনে ওইসব উপজেলার উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাদের কাছে আবেদন করেন।

নির্দিষ্ট সময়ে তথ্য না পেয়ে নেত্রকোণা জেলা প্রশাসকের কাছে আপিল করেন জাহিদ। জেলা প্রশাসক সংশ্লিষ্ট উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাদের তথ্য দেওয়ার নির্দেশ দেন।

এর পরেও তথ্য না পেয়ে তথ্য কমিশনে অভিযোগ দায়ের করেন জাহিদ।

কমিশন শুনানি শেষে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাদের জরিমানা করে।