বাংলাদেশ-মিয়ানমার সচিব পর্যায়ের বৈঠক

রোহিঙ্গা সঙ্কটের মধ্যে সীমান্ত নিরাপত্তা নিয়ে নেপিদোতে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে সচিব পর্যায়ের বৈঠক হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2017, 07:24 AM
Updated : 24 Oct 2017, 08:58 AM

মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত মিয়ানমারের রাজধানীর ‘হরাইজন লেক ভিউ রিসোর্টে’ দুই দেশের প্রতিনিধি দলের এ বৈঠক হয় বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু জানান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, এ বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দীন; আর মিয়ানমারের ১৬ সদস্যের দলে নেতৃত্ব দেন দেশটির স্বরাষ্ট্র সচিব ইউ টিন মায়েন্ট।

শরীফ মাহমুদ অপু জানান, বিকালে দুই দেশের মন্ত্রী পর্যায়ের বৈঠক হবে। সেখানে সীমান্ত নিরাপত্তা নিয়ে দুটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে।

রোহিঙ্গা সঙ্কটের মধ্যে আলোচনার জন্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের নেতৃত্বে ১২ সদস্যের একটি প্রতিনিধি দল সোমবার মিয়ানমান পৌঁছায়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুই সচিব, পুলিশের মহাপরিদর্শক, বিজিবির মহাপরিচালক, কোস্ট গার্ডের মহাপরিচালক, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ সংস্থার মহাপরিচালকসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সফরে মন্ত্রীর সঙ্গে রয়েছেন।

মিয়ানমারের রাখাইনে সহিংসতা শুরুর পর গত দুই মাসে ছয় লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তাদের ফেরত নিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়ে আসছে বাংলাদেশ।

রাখাইন থেকে নির্যাতিত রোহিঙ্গারা পালিয়ে আসার মধ্যে এই সফরেও তাদের ফেরত নেওয়ার বিষয়ে দেশটির কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন বলে সফরের আগে জানিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী।