শ্রম আইন সংশোধনে টিইউসির ৩৮ প্রস্তাব

শ্রম আইনের ২৬ ধারা শ্রমিকদের চাকরিচ্যুতির ক্ষেত্রে মালিকদের নিরঙ্কুশ ক্ষমতা দিয়েছে দাবি করে তা বাতিলের দাবি তুলেছে ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2017, 04:42 PM
Updated : 23 Oct 2017, 04:42 PM

সোমবার জাতীয় প্রেসক্লাবে ‘শ্রমিক অধিকার সুরক্ষায় শ্রম আইন’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানে এই ধারা বাতিলসহ আইন সংস্কারে ৩৮টি প্রস্তাব দিয়েছে শ্রমিক সংগঠনগুলোর এই ফেডারেশন।

টিইউসি সভাপতি প্রবীণ শ্রমিক নেতা সহিদুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে লিখিত বক্তব্য উপস্থাপন করেন সাধারণ সম্পাদক ওয়াজেদুল ইসলাম খান।

লিখিত বক্তব্যে বলা হয়, “শ্রম আইনের ধারা ৩৫১ অনুসারে আইনের উদ্দেশ্যে পূরণকল্পে বিধি প্রণয়ন করার কথা বলা থাকলেও ২০১৫ সালের প্রণীত বিধিমালার অধিকাংশ বিধিই শ্রম আইনের সাথে অসঙ্গতিপূর্ণ এবং সাংঘর্ষিক।

“যার ফরে এটা নিশ্চিত করে বলা যায় যে বর্তমান শ্রম আইন ও বিধি সম্পূর্ণরূপে শ্রমিক স্বার্থবিরোধী বিধায় অগ্রাধিকারের ভিত্তিতে ২০১৬-২০১৭ সালের আইএলও কনফারেন্সে বাংলাদেশের ট্রেড ইউনিয়ন অধিকার সুরক্ষা সংক্রান্ত যে সব সুনির্দিষ্ট পর্যবেক্ষণ উঠে এসেছে সেই আলোকে বাংলাদেশের প্রতি নির্দেশনা রয়েছে।”

সরকার শ্রম আইন সংশোধনের জন্য ত্রিপক্ষীয় কমিটির মাধ্যমে কার্যক্রম শুরু করেছে।

ওই কমিটিতে বাংলাদেশের সব শ্রমিকদের পক্ষ থেকে সকল শ্রমিক সংগঠন ঐক্যমতের ভিত্তিতে এই সুপারিশমালা দিচ্ছে বলে টিইউসি জানায়।

ওয়াজেদুল ইসলাম বলেন, “ধারা ২৬ বাতিল করতে হবে, কারণ ব্যতিরেকে শ্রমিককে চাকরিচ্যুত করার মতো অগণতান্ত্রিক নিরঙ্কুশ ক্ষমতা এখানে মালিককে দেওয়া হয়েছে।”

শ্রমিক দুর্ঘটনায় মারা গেলে এক লাখ টাকা এবং স্থায়ীভাবে অক্ষম হলে এক লাখ ২৫ হাজার টাকা ক্ষতিপূরণের বিধান বর্তমান সময়ে খুবই ‘অযৌক্তিক ও অমানবিক’ বলে মন্তব্য করেন তিনি।

এক্ষেত্রে আইএলও কনভেনশন ১২১ অনুযায়ী ‘লস অব ইয়ার আর্নিং’ অথবা সমগ্র কর্মযোগ্য জীবনের আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণের দাবি জানান তিনি।

ইপিজেড শ্রমিকদেরও ট্রেড ইউনিয়ন করার অধিকার দেওয়ার দাবি জানিয়েছে টিইউসি। 

অনুষ্ঠানে সিপিডির সম্মানীয় ফেলো মোস্তাফিজুর রহমান, সাংবাদিক অজয় দাশগুপ্ত, শ্রমিক নেতা রাজেকুজ্জামান রতন ও কামরূল আহসান, টিইউসির যুগ্ম সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ আলোচনা করেন।