সমালোচনার মুখে টিএসসির বিধিনিষেধ উঠলো

প্রতিবাদ ও সমালোচনার মুখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিকেন্দ্রিক সংগঠনগুলোর কার্যক্রম রাত ৮টার মধ্যে বন্ধের সিদ্ধান্ত থেকে সরে এসেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2017, 12:29 PM
Updated : 23 Oct 2017, 01:16 PM

টিএসসিতে কার্যক্রম চালিয়ে আসা সংগঠনগুলোর সঙ্গে আলোচনা করে তাদের সুবিধা অনুযায়ী একটা সময় ঠিক করতে উপাচার্য নির্দেশনা দিয়েছেন বলে টিএসসির পরিচালক এ এম মহিউজ্জামান জানিয়েছেন। 

গত ১৭ অক্টোবর মহিউজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে রাত ৮টার মধ্যে সংগঠনগুলোর কার‌্যক্রম বন্ধের নিরর্দেশনা দেওয়ার পর বিষয়টি নিয়ে সমালোচনার সৃষ্টি হয়। বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্তের প্রতিবাদ জানান সংগঠনগুলোর কর্মী, সাংস্কৃতিক কর্মী ও সাবেক ছাত্রনেতারা।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, “টিএসসিতে অবস্থিত সামাজিক, সাংস্কৃতিক সংগঠনগুলোকে নিরাপত্তার স্বার্থে নিজ নিজ কার্যক্রম রাত আটটার মধ্যে শেষ করতে হবে। তবে কাজের স্বার্থে কর্তৃপক্ষের বিশেষ অনুমতি নিয়ে রাত ১১টা পর্যন্ত তাদের কাজ চালিয়ে যেতে পারে।”

বিজ্ঞপ্তিতে ‘নিরাপত্তার স্বার্থে’ এ সিদ্ধান্তের কথা বলা হলেও ‘মূলত ছেলেমেয়েদের একটু শৃঙ্খলায় আনতে তাদের সময়সীমা নির্দিষ্ট করে দেওয়া’ হয়েছে বলে জানিয়েছিলেন টিএসসি পরিচালক। 

টিএসসির পরিচালক মহিউজ্জামান সোমবার বলেন, “টিএসসির সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনগুলোর কার‌্যক্রম রাত ৮টার মধ্যে বন্ধের সিদ্ধান্তের বিষয়ে উপাচার্য ডেকেছিলেন।

রোববার উপার্যর সাথে আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, “উপাচার্য বলেছেন, সংগঠনগুলোর সঙ্গে কথা বলতে; তাদের কার্যক্রমের সুবিধা অনুযায়ী সময়সীমা ঠিক করতে বলেছেন। উপাচার্যের নির্দেশনা অনুযায়ী গতকাল টিএসসির সংগঠনগুলোর সঙ্গে আলোচনা হয়েছে, আবার আলোচনায় বসে সিদ্ধান্ত নেওয়া হবে।”