যৌতুকের মামলায় নৌবাহিনীর কর্মকর্তার বিচার শুরু

যৌতুকের জন্য নির্যাতন করায় স্ত্রীর মামলায় নৌবাহিনীর লেফটেন্যান্ট কমান্ডার তানভীর আলম খানের বিচার শুরুর নির্দেশ দিয়েছে আদালত।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2017, 10:27 AM
Updated : 22 Oct 2017, 10:27 AM

এ মামলায় রোববার অভিযোগ গঠন করে ঢাকার দুই নম্বর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক সফিউল আজম আগামী ১৫ নভেম্বর মামলায় সাক্ষ্য গ্রহণের দিন রাখেন।

এসময় কাঠগড়ায় দাঁড়ানো তানভীর নিজেকে নির্দোষ দাবি করে ন্যায়বিচার চান বলে জানান বাদীর আইনজীবী মিথুন মজুমদার।

পেশায় চিকিৎসক তানভীরের স্ত্রী গত জুনে স্বামীর বিরুদ্ধে এই মামলা করেন। ২৭ সেপ্টেম্বর তানভীরকে গ্রেপ্তারে পরোয়ানা জারির পাশাপাশি বাবা, মা ও ভাইকে তলব করে সমন জারির আদেশ দেন একই বিচারক।

পরে ট্রাইব্যুনালে আত্মসমর্পণ করে জামিন নেন তানভীর।

মামলায় অভিযোগ করা হয়, বাদীর পৈত্রিক সূত্রে পাওয়া ফ্ল্যাট ও গাড়ি তানভীরের নামে লিখে দিতে এবং ৫০ লাখ টাকা যৌতুক দিতে নির্যাতন চালানো হচ্ছিল।

যৌতুক ও বাড়ি-গাড়ি লিখে না দেওয়ায় গত বছরের ১৪ অক্টোবর বসুন্ধরা আবাসিক এলাকার বাসায় তানভীর এবং তার মা-বাবা মারধর করলে বাদী অজ্ঞান হয়ে পড়েছিলেন বলে মামলায় বলা হয়।

বাদী বলেন, পরদিন তিনি তার বাবা-মায়ের সাহায্য নিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছিলেন।  ২০১৬ সালের ১৫ অক্টেবরে একই কারণে তাকে স্কয়ার হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছিল বলেও জানান এই নারী।

তিনি বলেন, এরপর উভয় পরিবারের আত্মীয়-স্বজনের মধ্যস্থতায় আসামিরা ক্ষমা চেয়ে ভবিষ্যতে এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি না করার প্রতিশ্রুতি দিয়ে তাকে ঘরে ফিরিয়ে নিয়েছিলেন।

কিন্তু তাতেও ফল না হওয়ায় এই নারী আলাদা বাসায় উঠেছিলেন। তানভীর সেখানে গিয়ে গত বছরের ২৫ জুন ফের যৌতুকের দাবিতে মারধর করেন বলে মামলায় অভিযোগ করা হয়।

এরপর এই নারী নারী ও শিশু নির্যাতন টাইব্যুনালে মামলা করলে তাকে ভিকটিম সাসোর্ট সেন্টারে পাঠিয়ে তদন্তের আদেশ দেন বিচারক।

তদন্তে অভিযোগের সত্যতা পাওয়া যাওয়ায় বিচারক মামলা আমলে নিয়ে তানভীরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা এবং অন্য আসামিদের তলব করেন।