সুষমা স্বরাজ ঢাকায়

ভারত-বাংলাদেশ যৌথ পরামর্শক কমিশনের সভায় অংশ নিতে দুই দিনের সফরে ঢাকা পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2017, 08:09 AM
Updated : 22 Oct 2017, 01:33 PM

ভারতীয় বিমান বাহিনীর একটি বিশেষ বিমানে রোববার বেলা পৌনে ২টায় তিনি ঢাকায় পৌঁছালে বঙ্গবন্ধু বিমান ঘাঁটিতে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী তাকে স্বাগত জানান।

সুষমা স্বরাজ এই সফরে মাহমুদ আলীর সঙ্গে যৌথভাবে ভারত-বাংলাদেশ যৌথ পরামর্শক কমিশনের চতুর্থ সভার সভাপতিত্ব করবেন। ভারত সরকারের অর্থায়নের ১৫টি প্রকল্পেরও উদ্বোধন করবেন তিনি।

ভারতের পররাষ্ট্রমন্ত্রীর এই সফর পূর্ব নির্ধারিত হলেও এমন এক সময়ে তা হচ্ছে, যখন রোহিঙ্গা সঙ্কট নিয়ে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির জন্য ভারতসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন চাইছে বাংলাদেশ।   

মিয়ানমারের রাখাইন রাজ্যে নতুন করে সামরিক অভিযান শুরুর পর গত দুই মাসে পৌনে ছয় লাখ রোহিঙ্গা পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। জাতিসংঘের মত বাংলাদেশ সরকারও ওই অভিযানকে জাতিগত নির্মূল অভিযান হিসেবে চিহ্নিত করে আসছে।  

ভারত সরকার বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য ত্রাণ পাঠালেও বিদ্রোহীদের বিরুদ্ধে মিয়ানমারের চালানো ওই অভিযানকে সমর্থন দিয়েছে। 

সুষমা স্বরাজের সফর উপলক্ষে এক বিবৃতিতে ঢাকায় ভারতীয় হাই কমিশন বলেছে, এই সফরের মধ্যে দিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যকার চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্ক আরও মজবুত করা সম্ভব হবে বলে আশা করছে দিল্লি।   

গত এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরের ধারাবাহিকতায় বাংলাদেশে সুষমা স্বরাজের এই সফর। প্রধানমন্ত্রীর ওই সফরে বাংলাদেশ ও ভারতের মধ্যে রেকর্ড সংখ্যক চুক্তি সই হয়।

ভারত-বাংলাদেশ যৌথ পরামর্শক কমিশনের সভার বিষয়ে অবগত কর্মকর্তারা জানিয়েছেন, এবারের বৈঠকে দুই মন্ত্রী সেই সব চুক্তির অগ্রগতি পর্যালোচনা করবেন।   

একাত্তরে মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের মানুষদের আশ্রয় দেওয়ার পাশাপাশি ভারতীয় সৈনিকরা রণাঙ্গনে রক্তও দিয়েছিল। মাঝখানে বেশ কিছুদিন টানাপড়েন চললেও ২০০৯ সালে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ ক্ষমতায় ফেরার পর দুই দেশের সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছায়।

শেখ হাসিনার দিল্লি সফরের সময় দুই দেশের প্রধানমন্ত্রীর যৌথ বিবৃতিতে অঙ্গীকার করা হয়, বাংলাদেশ ও ভারত নিজেদের মধ্যে এই বন্ধুত্বকে এগিয়ে নেবে, আন্তর্জাতিক পর্যায়ে হয়ে উঠবে পরস্পরে অংশীদার।  

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সে সময় বাংলাদেশে জন্য আরও সাড়ে চার বিলিয়ন ডলার ঋণের ঘোষণা দেন। যার ফলে গত ছয় বছরে বাংলাদেশের জন্য ভারতীয় ঋণের পরিমাণ দাঁড়ায় আট বিলিয়ন ডলারে।  

এর বাইরে সামরিক কেনাকাটা বাবদে বাংলাদেশকে আরও ৫০ কোটি ডলার দেওয়ার জন্য চুক্তি করে ভারত।   

ভারতের পররাষ্ট্রমন্ত্রী রোববার সন্ধ্যায় গণভবনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সোনারগাঁও হোটেলে গিয়ে সুষমা স্বরাজের সঙ্গে সাক্ষাৎ করবেন। এবারের সফরে ওই হোটেলেই থাকছেন সুষমা। 

সোমবার বিকালে ঢাকা ছাড়ার আগে সুশীল সমাজের প্রতিনিধি, ব্যবসায়ী ও সাংস্কৃতিক কর্মীদের সঙ্গে তার মতবিনিময় করার কথা রয়েছে ভারতীয় মন্ত্রীর।

২০১৪ সালের মে মাসে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নিয়ে প্রথম বিদেশ সফরে বাংলাদেশে এসেছিলেন সুষমা স্বরাজ। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এটি হবে বাংলাদেশে তার দ্বিতীয় সফর।