মুক্তামনির ফুসফুসে সংক্রমণ

বিরল রোগ ‘হেমানজিওমায়’ আক্রান্ত সাতক্ষীরার শিশু মুক্তামনির ফুসফুসে সংক্রমণ হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2017, 11:58 AM
Updated : 21 Oct 2017, 12:35 PM

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন শিশুটি নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করছেন চিকিৎসকরা।

হাসপাতালের বার্ন ইউনিটের সমন্বয়ক সামন্তলাল সেন শনিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মুক্তামনির একটি লাং (ফুসফুস) এ ইনফেকশন হয়েছে। কাশি হচ্ছে।

“আমরা প্রাথমিকভাবে ধারণা করছি তার নিউমোনিয়া হয়েছে। তার কফ পরীক্ষা করতে দেওয়া হয়েছে। কালকে তার রেজাল্ট পাওয়া যাবে।”

গত ৮ অক্টোবর মুক্তামনির হাতে চতুর্থবার অস্ত্রোপচার হয়। এর আগে ৫ সেপ্টেম্বর তৃতীয়, ২৯ অগাস্ট দ্বিতীয় এবং ১২ অগাস্ট প্রথম অস্ত্রোপচার হয়েছিল তার।

তার বর্তমান অবস্থা প্রসঙ্গে সামন্তলাল সেন বলেন,“ সে আইসিইউতে থাকবে। তাকে মনিটর করা হবে। অক্সিজেন দিয়ে রাখা হয়েছে। বিশেষজ্ঞ চিকিৎসকরা তার খোঁজখবর নিচ্ছেন। কাল সকালে তার মেডিকেল রিপোর্ট দেখে আমরা ব্যবস্থা নেব।”

হাতে বিকট আকৃতির ফোলা নিয়ে গত ১১ জুলাই ঢাকা মেডিকেলে ভর্তি হয় মুক্তামনি। তার রোগটি ‘হাইপারকেরাটসিস’ বা স্কিন ক্যান্সার হতে পারে বলে প্রথমে ধারণা করেছিলেন চিকিৎসকরা।

রোগ শনাক্ত করতে গত ৫ অগাস্ট তার হাতের টিস্যু সংগ্রহ করে বায়োপসি করা হয়। পরে ডা. সামন্তলাল সেনের নেতৃত্বে ১৪ সদস্যের একটি মেডিকেল বোর্ড মুক্তামনির রোগটি হেমানজিওমা বলে শনাক্ত করে।

মুক্তামনির বাবা ইব্রাহিম হোসেন জানান, দেড় বছর বয়সে মুক্তার ডান হাতে একটি ছোট গোটা দেখা দেয়। পরে তা বাড়তে বাড়তে বছর চারেক আগে এমন পর্যায়ে যায় যে স্বাভাবিক চলাফেরা ব্যাহত হয়।

১২ বছরের এই মেয়েটির আক্রান্ত হাতটি ফুলে দেহের চেয়ে ভারি হয়ে উঠলে তার শরীর শুকিয়ে যেতে শুরু করে। ওই হাতের কারণে সে সবসময় যন্ত্রণায় অস্থির থাকত বলে জানান তার বাবা।