রোহিঙ্গা সঙ্কট আন্তর্জাতিক সম্মেলনে তুললেন বিজিবি প্রধান

রোহিঙ্গা সঙ্কট অবসানে মিয়ানমারের উপর চাপ সৃষ্টি করতে আন্তর্জাতিক অঙ্গনে যে তৎপরতা চালাচ্ছে বাংলাদেশ সরকার, তাতে যুক্ত হলেন সীমান্ত রক্ষী বাহিনী বিজিবির প্রধান মেজর জেনারেল আবুল হোসেনও।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2017, 06:21 PM
Updated : 19 Oct 2017, 06:21 PM

সৌদি আরবের জেদ্দায় সীমান্ত নিরাপত্তা বিষয়ক এক আন্তর্জাতিক সম্মেলনে তিনি রোহিঙ্গা সঙ্কটের বিষয়টি তুলে ধরেন বলে বৃহস্পতিবার বিজিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সেনা বাহিনীর কর্মকর্তা আবুল হোসেন বলেন,  মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতন ও নিপীড়নের কারণেই রোহিঙ্গারা বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হচ্ছে।

মিয়ানমারের রাখাইনে গত অগাস্টের শেষে সেনা অভিযান শুরুর পর ৫ লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এই শরণার্থীরা সেনা অভিযানে হত্যা, ধর্ষণ, বাড়ি জ্বালিয়ে দেওয়ার খবর জানিয়েছেন।

রোহিঙ্গা সঙ্কট নিয়ে বিশ্বজুড়ে যেমন মিয়ানমারের সমালোচনা চলছে, তেমনি নির্যাতিতদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশের প্রশংসা করা হচ্ছে।

বিজিবি প্রধান বলেন, “বাংলাদেশ মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসহায় রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বিশ্বের সামনে উদারতা ও মানবিকতার ঐতিহাসিক দৃষ্টান্ত স্থাপন করেছেন।”

সৌদি আরবের সীমান্ত রক্ষী বাহিনীর আয়োজনে গত ১৫ অক্টোবর শুরু হয়ে ১৯ অক্টোবর পর্যন্ত জেদ্দায় এই সম্মেলন চলে।

সম্মেলনে বুধবার মেজর জেনারেল আবুল হোসেন ‘দেশীয়, আঞ্চলিক, আন্তর্জাতিক সহায়তায় সীমান্ত নিরাপত্তা বিষয়ক বর্তমান, অতীত এবং ভবিষ্যত’ শীর্ষক গবেষণাপত্র উপস্থাপন করেন বলে বিজিবির জনসংযোগ কর্মকর্তা মুহম্মদ মোহসিন রেজা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজিবি মহাপরিচালক বাংলাদেশের সীমান্ত ব্যবস্থাপনার অতীত ও বর্তমান, সীমান্ত ব্যবস্থাপনার বিভিন্ন চ্যালেঞ্জ, সীমান্ত ব্যবস্থাপনায় পারস্পরিক সহযোগিতার সুফল এবং বাংলাদেশ সীমান্তের অধিকতর নিরাপত্তায় তার অভিজ্ঞতা ও মতামত তুলে ধরেন।

সম্মেলনে ১৭টি দেশের স্থল ও সমুদ্র সীমান্ত নিরাপত্তা বিষয়ে ৪৫ জন বিশেষজ্ঞ বক্তব্য রাখেন।