ক্যানভাসে জননী জন্মভূমি

ষড়ঋতুর অপূর্ব লীলাভূমি বাংলাদেশের প্রকৃতি ও মানুষের গল্পগুলো চিত্রকলার নানা মাধ্যমে উপস্থাপন করে চলেছেন শিল্পী আবু সেলিম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2017, 03:11 PM
Updated : 19 Oct 2017, 03:11 PM

তার আঁকা বিচিত্র সব ছবির সম্ভার নিয়ে বৃহস্পতিবার আঁলিয়স ফ্রঁসেজের গ্যালারি জুমে শুরু হয়েছে

তার দ্বাদশ একক প্রদর্শনী ‘আমার প্রিয় মাতৃভূমি’।

শিল্পী সেলিমের চিত্রপটে উঠে এসেছে দেশের মানুষের দুঃখকষ্ট, প্রাকৃতিক বা মনুষ্য সৃষ্টি নানা দুর্যোগে তাদের টিকে থাকার অদম্য সংগ্রাম এবং জীবন-জীবিকার জন্য তাদের দৈনন্দিন লড়াইয়ের গল্প।

কৃষক, জেলে, মাঝি এবং  বিভিন্ন পেশার মানুষ শিল্পী আবু সেলিমের মনের মধ্যে প্রভাব বিস্তার করে, যা শিল্পী তুলে ধরার চেষ্টা করেন তার ক্যানভাসে।

প্রদর্শনী চলবে ৩১ অক্টোবর পর্যন্ত; সোমবার-বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

সায়েন্স ফিকশন বইমেলা শুরু

রাজধানীর পাবলিক লাইব্রেরির সেমিনার কক্ষে শুরু হয়েছে নয়দিনব্যাপী সায়েন্স ফিকশন বইমেলা।

চতুর্থবারের মতো এ বইমেলার আয়োজন করেছে বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি (বিএসএফএস), যা চলবে ২৭ অক্টোবর পর্যন্ত।

বৃহস্পতিবার বিকালে মেলার উদ্বোধন করেন কথা সাহিত্যিক ইমদাদুল হক মিলন।

এবারের মেলার প্রতিপাদ্য ‘এসো এসো, সায়েন্স ফিকশন বইমেলা ২০১৭ তে এসো; হারিয়ে যাও কল্পবিজ্ঞানের অজানা জগতে’।

বইমেলায় বিভিন্ন প্রকাশনার বিজ্ঞান বিষয়ক বই ২৫% কমিশনে কেনা যাচ্ছে। সর্বোচ্চ সংখ্যক বই ক্রেতাকে বিশেষ পুরস্কার দেওয়া হবে।

শুরু হচ্ছে দুই বাংলার থিয়েটার ক্যাম্প

‘সমবেত শিল্প নিয়ে এসো সম্মিলিত প্রতিরোধে’- প্রতিপাদ্যে ভারতের পশ্চিমবঙ্গে শুক্রবার শুরু হচ্ছে দুই বাংলার থিয়েটার ক্যাম্প।

ঢাকার নাট্যদল শব্দ নাট্যচর্চা কেন্দ্র আয়োজিত এ কর্মশালায় অংশ নেবেন বাংলাদেশ ও ভারতের প্রখ্যাত অভিনেতা, নাট্য নির্দেশক, সংগঠক ও নাট্য ব্যক্তিত্বরা।

থিয়েটার ক্যাম্প সূচিতে থাকছে শান্তি নিকেতন, জোড়াসাঁকো ঠাকুর বাড়ি, ভিক্টোরিয়া মেমোরিয়াল পার্ক ও রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় ভ্রমণসহ ‘দুই বাংলার সাম্প্রতিক নাট্যচর্চা’ এবং ‘আগামী দিনের বাংলা নাটক: আমাদের প্রত্যাশা’ শীর্ষক দুটি সেমিনার। এসবের সঙ্গে ক্যাম্পে যুক্ত থাকবে বাংলাদেশ ও ভারতের বিভিন্ন নাট্যদলের পরিবেশিত নাটকের মঞ্চায়ন।

বৃহস্পতিবার বিকালে শিল্পকলা একাডেমিতে এক সংবাদ সম্মেলনে থিয়েটার ক্যাম্পের কর্মসূচি সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন শব্দ নাট্যচর্চা কেন্দ্রের দলপ্রধান খোরশেদুল আলম।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ক্যাম্পের বিভিন্ন আয়োজনে অতিথি হিসেবে ভারত ও বাংলাদেশের বরেণ্য নাট্য ব্যক্তিত্বরা আলোচনা ও থিয়েটার আড্ডায় অংশগ্রহণ করবেন। তাদের মধ্যে রয়েছেন বিভাস চক্রবর্তী, মনোজ মিত্র, রুদ্রপ্রসাদ সেনগুপ্ত, আতাউর রহমান, নাসির উদ্দীন ইউসুফ, অরুন মুখোপাধ্যায়, অশোক মুখোপাধ্যায়, উষা গাঙ্গুলী, চন্দন সেন, প্রবীর গুহ, সীমা মুখোপাধ্যায়, আশীষ গোস্বামী, অংশুমান ভৌমিক, সৌমিত্র বসু, নিরঞ্জন গোস্বামী, যোগেশ দত্ত।