রাষ্ট্রীয়ভাবে ‘প্রবাসী বাংলাদেশি দিবস’ পালনের দাবি

দেশের উন্নয়নে প্রবাসীদের অবদানের স্বীকৃতি দিতে ৩০ ডিসেম্বর ‘প্রবাসী বাংলাদেশি দিবস’ পালনের দাবি জানিয়েছে স্কলার্স বাংলাদেশ ফাউন্ডেশন নামের একটি সংগঠন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2017, 01:50 PM
Updated : 19 Oct 2017, 01:50 PM

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে মিট দ্য প্রেস অনুষ্ঠানে ফাউন্ডেশনের সভাপতি এম ই চৌধুরী শামীম বলেন, দেশের উন্নয়নে বিশেষ ভূমিকা রয়েছে প্রবাসী বাংলাদেশিদের। বিদেশে প্রতিষ্ঠিত ব্যক্তিদের দেশে ফিরিয়ে এনে সঠিক মর্যাদার আসনে বসানো এবং তাদের অবদানের স্বীকৃতি দিতে কাজ করছে তার প্রতিষ্ঠিত সেন্টার ফর এনআরবি ফাউন্ডেশন ও স্কলার্স বাংলাদেশ ফাউন্ডেশন।

স্কলার্স বাংলাদেশের উদ্যোগে আগামী ৩০ ডিসেম্বর প্রথমবারের মতো ‘প্রবাসী বাংলাদেশি দিবস’ পালনের ঘোষণা দিয়ে তিনি বলেন, এই দিনে নয়টি ক্যাটাগরিতে ‘স্কলার্স অব দ্য ইয়ার’ সম্মাননা ঘোষণা করা হবে। আগামী বছরের ৩০ মার্চ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আতিকুল ইসলাম বলেন, “প্রবাসে অবস্থানকারী বাংলাদেশিদের আত্মাটা সব সময় দেশেই পড়ে থাকে। যারা বিদেশে ভালো অবস্থানে আছেন, তাদের দেশে ফিরিয়ে আনতে পারলে পরিস্থিতির অনেক উন্নয়ন ঘটবে। এ ধরনের স্বীকৃতি ও দিবস পালনের মাধ্যমে প্রবাসীদের সঙ্গে একটি নিবিড় সম্পর্ক গড়ে তোলা যাবে।”

যে সব ক্ষেত্রে প্রবাসীদের পদক দেওয়া হবে তার বিস্তারিত তুলে ধরেন চৌধুরী শামীম:

>> বিদেশে মূলধারার রাজনীতিতে যুক্ত বাংলাদেশি বংশোদ্ভূতদের দেওয়া হবে ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্মাননা স্মারক’।

>> ভিনদেশের রাষ্ট্রীয় কাজে অবদানের জন্য বাংলাদেশি বংশোদ্ভূতদের দেওয়া হবে ‘তাজউদ্দীন আহমদ সম্মাননা স্মারক’।

>> শিল্প-সংস্কৃতি ও খেলাধুলায় অবদানের জন্য প্রবাসী বাংলাদেশি, বাংলাদেশি বংশোদ্ভূত এবং স্থানীয় ব্যক্তিদের দেওয়া হবে ‘পণ্ডিত রবি শংকর ও জর্জ হ্যারিসন সম্মাননা স্মারক’।

>> শিক্ষা ও গবেষণায় অবদানের জন্য প্রবাসী বাংলাদেশি, বাংলাদেশি বংশোদ্ভূত এবং স্থানীয় ব্যক্তিদের দেওয়া হবে ‘ড. কুদরত-ই-খুদা সম্মাননা স্মারক’।

>> বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবনে অবদানের জন্য প্রবাসী বাংলাদেশি, বাংলাদেশি বংশোদ্ভূত এবং স্থানীয় ব্যক্তিদের দেওয়া হবে ‘এফ আর খান সম্মাননা স্মারক’।

>> বাংলাদেশের সামাজিক ক্ষেত্রে অবদানের জন্য প্রবাসী বাংলাদেশি, বাংলাদেশি বংশোদ্ভূত এবং স্থানীয় ব্যক্তিদের দেওয়া হবে ‘ডা. মোহাম্মদ ইব্রাহিম সম্মাননা স্মারক’।

>> ব্যবসায় অবদানের জন্য প্রবাসী বাংলাদেশি, বাংলাদেশি বংশোদ্ভূত এবং স্থানীয় ব্যক্তিদের দেওয়া হবে ‘স্যামসন এইচ চৌধুরী সম্মাননা স্মারক’।

>> সামাজিক ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য বাংলাদেশে বসবাসরত বিদেশি নাগরিকদের দেওয়া হবে ‘ফজলে হাসান আবেদ সম্মাননা স্মারক’।