নজরুলকে নিয়ে একাধিক তথ্যচিত্র নির্মিত হওয়া প্রয়োজন: সংস্কৃতিমন্ত্রী

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের চর্চাকে সারা দেশে বিস্তৃত করতে হলে তাকে নিয়ে একাধিক তথ্যচিত্র নির্মাণের প্রয়োজন বলে মন্তব্য করেছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2017, 10:51 AM
Updated : 17 Oct 2017, 10:51 AM

মঙ্গলবার জাতীয় জাদুঘরের বেগম সুফিয়া কামাল মিলনায়তনে জাতীয় কবির জীবনভিত্তিক প্রামাণ্য তথ্যচিত্র ‘নজরুল জীবন পরিক্রমা’র ডিভিডি মোড়ক উন্মোচন এবং প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

ডিভিডি ও তথ্যচিত্র নির্মাণ করেছে নজরুল ইনস্টিটিউট। ইনস্টিটিউটের এ তথ্যচিত্র নির্মাণের উদ্যোগ মূলত সরকারি পৃষ্ঠপোষকতায় নজরুলের জীবন ও কর্ম নিয়ে প্রথম প্রয়াস।

আসাদুজ্জামান নূর বলেন, “একেকজন নির্মাতা তার নিজস্ব দৃষ্টিকোণ ও দৃষ্টিভঙ্গি থেকে তথ্যচিত্র নির্মাণ করে থাকেন। তাছাড়া নজরুলের সৃষ্টির বৈচিত্র্য ও ব্যাপকতা ফুটিয়ে তোলা কেবল একটি তথ্যচিত্রের মাধ্যমে সম্ভব নয়। আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে একাধিক তথ্যচিত্র নির্মিত হওয়া প্রয়োজন।”

সারা দেশের নজরুলের স্মৃতিবিজড়িত স্থানগুলোতে নজরুল স্মৃতিকেন্দ্র নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান তিনি।

“নজরুলকে নিয়ে নিয়মিত আন্তর্জাতিক সম্মেলন করা দরকার। এতে বিদেশে বাংলাদেশের সুনাম ও ভাবমূর্তি আরো উজ্জ্বল হবে।”

তিনি নতুন প্রজন্মকে নজরুলের প্রগতিশীল মনোভাব নিয়ে একটি মানবিক সমাজ প্রতিষ্ঠায় কাজ করার আহ্বান জানান।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন নজরুল ইনস্টিটিউট বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান অধ্যাপক এমিরিটাস রফিকুল ইসলাম এবং জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী। স্বাগত বক্তৃতা করেন নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক মো. আব্দুর রাজ্জাক ভূঞা।