প্রথম মৃত্যুবার্ষিকীতে কমরেড অজয় রায়কে স্মরণ

প্রয়াত কমিউনিস্ট নেতা অজয় রায়ের প্রথম মৃত্যুবার্ষিকীতে তাকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেছেন দেশের রাজনীতিক, বুদ্ধিজীবী, সাংস্কৃতিক ব্যক্তিসহ বিভিন্ন শ্রেণির মানুষ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2017, 09:44 AM
Updated : 17 Oct 2017, 09:44 AM

মঙ্গলবার সকালে রাজধানীর শাহবাগে টেনিস ফেডারেশন কমপ্লেক্সের পাশে এক অস্থায়ী বেদিতে ফুল দিয়ে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন তার অনুসারী ও গুণমুগ্ধরা।

এ সময় সাম্প্রদায়িক ও জঙ্গিবাদ বিরোধী আন্দোলনের অন্যতম সংগঠক রাজনীতিবিদ অজয় রায়ের স্মৃতিচারণ করেন বক্তব্য দেন বিশিষ্টজনরা।

সম্মিলিত সামাজিক আন্দোলনের সাবেক প্রতিষ্ঠাতা সভাপতিকে স্মরণ করে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, “অজয় রায়ের চিন্তা-চেতনায় ছিল মানুষ এবং দেশ। তিনি শুধুমাত্র একটা বিষয় নিয়ে আবদ্ধ থাকেননি, নানা দিক... বিষয় নিয়ে চিন্তা করতেন তিনি।

“অজয় রায় সব প্রগতিশীল শক্তিকে ঐক্যবদ্ধ করতে চেয়েছিলেন। তার মৃত্যুতে যে শূন্যতা তৈরি হয়েছে, তা পূরণ হওয়ার নয়।”

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, “অজয় দা স্বপ্ন দেখতেন জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতামুক্ত একটি রাষ্ট্রের। তার এ স্বপ্ন বাস্তবায়নে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। তাহলেই তার প্রতি আমাদের সম্মান জানানো হবে।”

আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য নূহ আলম লেলিন বলেন, ‍“অজয় দা যে আদর্শ ও চিন্তা লালন করেছেন, সেগুলো যদি বাস্তবায়ন করা যায় তাতেই তিনি আমাদের মধ্যে বেঁচে থাকবেন। তার কাছে কেউ হিন্দু বা কেউ মুসলমান ছিল না, তিনি সবাইকে মানুষ হিসেবেই দেখতেন।”

সম্মিলিত সামাজিক আন্দোলনের আয়োজনে শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানে অন্যদের মধ্যে লেখক আবুল মকসুদ, ঐক্য ন্যাপের সভাপতি পংকজ ভট্টাচার্য, মানবাধিকারকর্মী সুলতানা কামাল, হিন্দু-বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাসগুপ্ত, নাট্যজন রামেন্দু মজুমদার, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি সারোয়ার আলী এবং অজয় রায়ের স্ত্রী জয়ন্তী রায় উপস্থিত ছিলেন।

অজয় রায়ের নেতৃত্বে গড়া সাম্প্রদায়িক-জঙ্গিবাদ বিরোধী মঞ্চের বর্তমান সদস্য সচিব অধ্যাপক নূর মোহাম্মদ তালুকদার ও আরেক সংগঠন সম্মিলিত সামাজিক আন্দোলনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদ অনুষ্ঠানটি পরিচালনা করেন।

: