‘স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ ব্যবস্থাপনা নীতি অনুমোদন গুরুত্বপূর্ণ অর্জন’

তামাকজাত পণ্য সারচার্জ হিসেবে আসা অর্থ ব্যবহারের জন্য ১৪টি খাত নির্ধারন করে সরকারের নীতিমালা অনুমোদনকে গুরুত্বপূর্ণ অর্জন হিসেবে দেখছে তামাকবিরোধী সংগঠন প্রগতির জন্য জ্ঞান ‘প্রজ্ঞা’।

অপরাধ বিষয়ক প্রধান প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2017, 01:43 PM
Updated : 16 Oct 2017, 02:07 PM

সোমবার মন্ত্রিসভায় এই নীতিমালা অনুমোদন পাওয়ার পর এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনটি জানায়, এই নীতি চূড়ান্তকরণে স্বাস্থ্য মন্ত্রণালয় এবং জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল ‘এনটিসিসি’র ভূমিকা অত্যন্ত ইতিবাচক।

“এছাড়াও তামাকবিরোধী আন্দোলনকর্মীদের অব্যাহত প্রচেষ্টা এবং গণমাধ্যম বিশেষ করে এন্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্স- আত্মা’র জোরালো অবস্থান এই গুরুত্বপূর্ণ অর্জনে বলিষ্ঠ ভূমিকা রেখেছে।”

বিজ্ঞপ্তিতে বলা হয়, জনস্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এই নীতিটি চূড়ান্ত করতে তামাকবিরোধী সংশ্লিষ্টরা দীর্ঘদিন ধরেই দাবি জানিয়ে এসেছে। ২০১৪-১৫ অর্থবছরে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর পণ্য বিবেচনায় সকল তামাকপণ্যের উপর ১ শতাংশ হারে স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ আরোপ করা হলেও ব্যবস্থাপনা নীতি না থাকায় ২০১৬-১৭ অর্থবছর পর্যন্ত এখাতে প্রায় ৯০০ কোটি টাকা আদায় হলেও তা ব্যবহার করা যায়নি।

এতে আরো বলা হয়, বর্তমানে বাংলাদেশসহ বিশ্বের ১১টি দেশে তামাকপণ্যে অতিরিক্ত শুল্ক হিসেবে স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ আদায় করা হয় এবং এই অর্থ তামাক নিয়ন্ত্রণসহ নানা কাজে ব্যয় করা হয়।

এসব দেশগুলোর মধ্যে ভারত, থাইল্যান্ড, নেপাল, ভিয়েতনাম, কাতার, মঙ্গোলিয়া, লাওস, আইসল্যান্ড ও এস্তোনিয়া অন্যতম।