জগন্নাথ হল ধসে নিহতদের প্রতি শ্রদ্ধা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে ভবন ধসে নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2017, 07:00 PM
Updated : 15 Oct 2017, 07:31 PM

রোববার বিশ্ববিদ্যালয়ের শোক দিবস উপলক্ষে জগন্নাথ হলের অক্টোবর স্মৃতি ভবনের সামনে স্থাপিত স্মৃতিফলকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তারা।

দিবসটি উপলক্ষে ছাত্র-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরা ‘কালো ব্যাজ’ পরে সকাল সাড়ে ৭টায় অপরাজেয় বাংলার পাদদেশ থেকে একটি শোক র‌্যালি বের করেন। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের টিএসসি হয়ে জগন্নাথ হলের স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ ও এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে শেষ হয়।

এদিন বিশ্ববিদ্যালয়ের সব হল ও প্রধান প্রধান ভবনে কালো পতাকা উত্তোলন এবং বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিত রাখা হয়।

১৯৮৫ সালের ১৫ অক্টোবর রাতে জগন্নাথ হলের টিভি রুমের ছাদ ধসে ৪০ জন ছাত্র, কর্মচারী ও অতিথির মৃত্যু হয়। ওই ঘটনায় আহত হয়েছিলেন তিন শতাধিক মানুষ। দিনটিকে শোক দিবস হিসেবে পালন করে আসছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে অক্টোবর স্মৃতি ভবনের টিভি কক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে শোক দিবসের আলোচনা হয়।

সেদিনের ঘটনার স্মৃতিচারণ করে সভাপতির বক্তব্যে অধ্যাপক আখতারুজ্জামান বলেন, “মানবিকতার ডাকে সাড়া দিয়ে সেদিন সবাই এসেছিল উদ্ধার কাজে। ঢাকা শহরের সকল প্রান্ত থেকে মানুষের ঢল নেমেছিল।

“এই দিবসের তাৎপর্য ও গুরুত্ব যদি আমরা অনুধাবন করতে চাই, তাহলে শিক্ষার্থীরাই হবে তার প্রধান বাহক।”