জসিম মণ্ডলের কবরের পাশে হবে ‘ক্ষুদিরাম মঞ্চ’

সদ্যপ্রয়াত কমিউনিস্ট নেতা জসিম উদ্দীন মণ্ডলের শেষ ইচ্ছা অনুযায়ী তার কবরের পাশে ‘ক্ষুদিরাম মঞ্চ’ এবং থাকার ঘরে তার সংশ্লিষ্ট জিনিসপত্র নিয়ে জাদুঘর করা হবে বলে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম জানিয়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2017, 06:38 PM
Updated : 15 Oct 2017, 06:38 PM

রোববার সন্ধ্যায় রাজধানীর সেগুনবাগিচায় বিএমএ অডিটোরিয়ামে জসিম উদ্দীন মণ্ডলের শোকসভায় তিনি বলেন, “জসিম মণ্ডলের শেষ ইচ্ছা অনুযায়ী যেখানে তিনি শায়িত আছেন, তার কবরের পাশে ক্ষুদিরাম মঞ্চ তৈরি করা হবে। সেটা কীভাবে করা যায় তা দেখে-শুনে করা হবে। তার জীবনের সঙ্গে সংশ্লিষ্ট যেসব জিনিস আছে সেগুলো একত্রিত করে তার বাসায় সংরক্ষণের ব্যবস্থা করব।

“জসিম মণ্ডলকে শুধু জাদুঘরে প্রদর্শনের জন্য রাখব না। তিনি আমাদের নিত্য দিনের চলার সঙ্গী হিসেবে, আমাদের সংগ্রামের অনুপ্রেরণা হয়ে আছেন এবং থাকবেন।”

সিপিবির উপদেষ্টামণ্ডলীর প্রয়াত সদস্য জসিম উদ্দীন মণ্ডলের বিভিন্ন সময়ের লেখা এবং বক্তৃতাগুলো সংকলন ও সংগ্রহের কথাও বলেন সেলিম।

“খোঁজ করলে তার নিজের হাতের বেশ কিছু লেখা পাওয়া যাবে, সেগুলো সংকলিত করা দরকার, আমরা সেই ব্যাপারে উদ্যোগ নেব। তার বহু বক্তৃতা অনেকে ক্যাসেট করে রেখেছে, একটি বিশেষ সেল তৈরি করে বক্তৃতাগুলো সংগ্রহ করে সংরক্ষণ ও ব্যাপক প্রচারের ব্যবস্থা করব।”

সিপিবি সভাপতি বলেন, “আমরা জসিম মণ্ডলের সারা জীবনের স্বপ্ন, সাধনা ও সংগ্রামকে কিছুতেই ব্যর্থ হতে দেব না। সমাজতন্ত্র, সাম্যবাদের মাধ্যমে সমাজকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তিনি আজীবন সংগ্রাম করে গেছেন। হাজার-লক্ষ তরুণ তার স্বপ্নকে এগিয়ে নিয়ে যাবে।”

ওয়ার্কার্স পার্টির সভাপতি ও বেসামরিক বিমান পরিবহনমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, “জসিম উদ্দীন মণ্ডল জনগণের ভাষায় কথা বলতেন, সেটা তার সংগ্রামেরই অংশ। তিনি সাধারণ মানুষকে সংগ্রামের পথে উজ্জীবিত করতেন। জীবন চলার পথে তিনি শ্রেণি ও শ্রেণিসংগ্রামকে সব কিছুর ঊর্ধ্বে তুলে আনতেন।”

সিপিবির উপদেষ্টামণ্ডলীর সদস্য মঞ্জুরুল আহসান খান বলেন, “জসিম মণ্ডল বামপন্থি রাজনীতির এক উজ্জ্বল নক্ষত্র ছিলেন। তিনি এত বেশি পড়াশুনা না করলেও তার বক্তব্যের ভাষা মানুষের হৃদয়কে স্পর্শ করত। তিনি বিপ্লবের স্বপ্ন দেখেছেন, মৃত্যু পর্যন্ত তিনি সমাজতন্ত্রের স্বপ্ন দেখেছেন।”

শোক সভায় ঐক্য ন্যাপের সভাপতি পংকজ ভট্টাচার্য্য বলেন, “জসিম মণ্ডল সাম্যবাদ, সমাজতন্ত্র, শোষণহীন সমাজের আদর্শ সাধারণ মানুষের মনে জ্বালিয়ে দিয়ে গেছেন। বৈষম্য, অত্যাচার, নিপীড়নের বিরুদ্ধে মানুষকে জাগ্রত করার কাজটি তিনি এগিয়ে তিনি গেছেন।”

রাজনীতি এখন জনগণ থেকে অনেক দূরে চলে গেছে মন্তব্য করে তিনি বলেন, “জসিম মণ্ডলের আদর্শের পথ ধরে ছাত্র, শ্রমজীবী, তরুণ সমাজকে জাগ্রত করে একটা কঠিন যুদ্ধের মাধ্যমে রাজনীতিকে আবার জনগণের মধ্যে নিয়ে আসতে হবে।”

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির আয়োজনে শোকসভায় সভাপতিত্ব করেন পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম।

অন্যদের মধ্যে বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকী, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, জসিম উদ্দীন মণ্ডলের বড় মেয়ে সালেহা মনা বক্তব্য দেন।

ব্রিটিশবিরোধী আন্দোলনের নেতা জসিম উদ্দিন মণ্ডল গত ২ অক্টোবর রাজধানীর একটি হাসপাতালে মারা যান।