মিয়ানমারে রোহিঙ্গা নিপীড়নে ‘লজ্জিত’ বাংলাদেশের বৌদ্ধরা

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের উপর সেনাবাহিনী ও বৌদ্ধদের নির্যাতনে বাংলাদেশের বৌদ্ধরা ‘লজ্জিত’ বলে মন্তব্য করেছেন এই ধর্মাবলম্বী সাবেক রাষ্ট্রদূত অনুপ কুমার চাকমা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2017, 05:46 PM
Updated : 13 Oct 2017, 05:58 PM

শুক্রবার বিকালে রাজধানীর মিরপুরে পার্বত্য বৌদ্ধ সংঘের ২৯তম দানোত্তম কঠিন চিবরদান ও শাক্যমুনি বৌদ্ধ বিহারের ভিত্তি প্রস্তর অনুষ্ঠানে একথা বলেন তিনি।

অনুপ চাকমা বলেন, “মিয়ানমারে রোহিঙ্গাদের উপর এই নির্যাতনের ঘটনায় আমরা বৌদ্ধ সমাজ লজ্জিত। এই ঘটনা নিয়ে আমরাও অস্বস্তিকর অবস্থায় কাটাচ্ছি। এটা আমাদের কাছেও কাম্য নয়।”

বিশ্বব্যাপী ভূ-রাজনীতির কারণে সৃষ্ট বিবাদে ধর্ম ‘অবহেলিত ও উপেক্ষিত’ হচ্ছে বলে মন্তব্য করেন এই কূটনীতিক।

বিষয়টিকে ধর্মীয় দৃষ্টিকোণ থেকে না দেখায় বাংলাদেশের জনগণের প্রশংসা করেন তিনি।

ছবি-পিআইডি

ওই অনুষ্ঠানে বৌদ্ধদের কোনো ধরনের শঙ্কায় ভোগার প্রয়োজন নেই বলে আশ্বস্ত করেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেন, “আপনারা ধর্মীয় উৎসব পালন করতে পারবেন কি না তা নিয়ে আপনাদের মাঝে শঙ্কা ছিল, উদ্বেগ ছিল। এই ব্যাপারে আমরা অত্যন্ত সচেতন, সজাগ যে কোনো অবস্থাতেই রামু বৌদ্ধ বিহারের সেই দুঃস্বপ্নের, সেই বিপর্যয়ের পুনরাবৃত্তি যাতে না হয়।

“আপনাদের নিরাপত্তার জন্য আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা শুধু আইনশৃঙ্খলা বাহিনী নয়, আওয়ামী লীগের নেতাকর্মীদেরও বলে দিয়েছেন। ভয় পাবেন না। এই দেশ আপনাদেরও।”

যারা সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করতে চায় তারা দুর্বৃত্ত, তাদের কোনো দল নেই বলে মন্তব্য করেন ওবায়দুল কাদের।

পার্বত্য বৌদ্ধ সংঘের সভাপতি ভেন প্রজ্ঞানন্দ মহাথেরোর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে আওয়ামী লীগের উপ দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, স্থানীয় সংসদ সদস্য কামাল আহম্মেদ মজুমদার বক্তব্য দেন।