শিশুতোষ টেলিভিশন ‘দুরন্ত’র যাত্রা শুরু

দেশীয় সংস্কৃতি ও বিষয়বস্তুর আলোকে শিশুবান্ধব বিনোদনমূলক অনুষ্ঠান সম্প্রচারের লক্ষ্য নিয়ে যাত্রা শুরু করল শিশু ও পরিবারভিত্তিক টিভি চ্যানেল 'দুরন্ত'।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2017, 04:53 PM
Updated : 5 Oct 2017, 04:59 PM

বৃহস্পতিবার পরীক্ষামূলকভাবে সম্প্রচারে এসেছে দুরন্ত, পূর্ণাঙ্গ সম্প্রচারে আসছে ১৫ অক্টোবর থেকে।

চ্যানেলটির পরিচালনায় থাকছে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের মালিকানাধীন রেনেসাঁ গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান বারিন্দ মিডিয়া লিমিটেড।

বিকালে রাজধানীর সোনারগাঁও হোটেলে দুরন্ত টিভির লোগো উন্মোচন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। 

অনুষ্ঠানের শুরুতে দুরন্ত টিভির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সাঈদ বলেন, “কোমলমতি শিশুরা বাংলা ভাষায় দেশীয় সংস্কৃতি এবং অনুপোযোগী বিষয়বস্তুর দিকে ঝুঁকে পড়ছে। শিশুরা যাতে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ও বিনোদনের মাধ্যমে নিজেকে বিকশিত করতে পারে সেজন্য শিশুতোষ টিভি চ্যানেল ‘দুরন্ত’র যাত্রা শুরু করা হল।”

শাহরিয়ার আলম জানান, তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালনের সময় তিনি এই টিভির লাইসেন্সের জন্য অনুরোধ করেছিলেন। হাসানুল হক ইনু তথ্য মন্ত্রণালয়ের দায়িত্বে আসার পর তিনি লাইসেন্স পেয়ে যান।

টেলিভিশনটির পরিচালনা পর্ষদে থাকছেন না জানিয়ে শাহরিয়ার আলম বলেন, “আমাদের লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে, নারী ও শিশুর জীবনযাত্রার বদল। যদি তা করতে না পারি, তবে আমরা লাইসেন্স ফিরিয়ে দেব।”

বাংলা ভাষায় দেশীয় সংস্কৃতির বিভিন্ন বিষয়বস্তুর ওপর তৈরি শিশুদের উপযোগী বিনোদনসহ এই নতুন চ্যানেলে শিশুদের জন্য তাদের পরিবারকে নিয়ে ট্রাভেল শো, স্কুল ম্যাজিক শো, সায়েন্স শো, স্পোর্টস শো, ফ্যামিলি শো, অরিগামি শো, পুতুল শোসহ আকর্ষণীয় বিদেশি কার্টুন ও সিনেমা বাংলায় ডাবিং করে সম্প্রচারিত হবে।

বঙ্গবন্ধুর আত্মজীবনীর কিছু অংশ শিশুতোষ উপযোগী করে অ্যানিমেটেড চরিত্রের মাধ্যমে এই চ্যানেলে সম্প্রচার করা হবে বলে শাহরিয়ার আলম জানান।

শিশুতোষ এই টিভি চ্যানেলের যাত্রাকে স্বাগত জানিয়ে অনুষ্ঠানের প্রধান অতিথি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, “অতীতে দেশি-বিদেশি জবরদখলের কারণে দেশ যতটুকু পিছিয়ে পড়েছিল, তা কাটিয়ে বিশ্বের সাথে সমানতালে দেশকে এগিয়ে নিতে শিশু-কিশোর-যুবাদের দুরন্ত গতিতে ছুটতে হবে। দেশপ্রেম বুকে নিয়ে শিক্ষা ও দক্ষতা অর্জন করে দেশের মুখ উজ্জ্বল করতে হবে তাদের। আর দুরন্ত টিভি হবে এই অগ্রযাত্রার বাহন।”

এ সময় শিশু-কিশোরদের বাল্যবিয়ে, যৌতুক ও মাদককে না বলতে, বালক-বালিকার সমতা, পরিবেশের সাথে বন্ধুতা ও আধুনিক জ্ঞান-বিজ্ঞান রপ্ত করার জন্য অনুপ্রেরণা দেন হাসানুল হক ইনু।

নতুন আসা এই চ্যানেলে বিজ্ঞাপনের হার যেন কম না হয় তার অনুরোধ করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

তিনি বলেন, “আর্থিক কারণ তো বটেই, পাশাপাশি এই চ্যানেলটি চালাতে গেলে সবচেয়ে কঠিন কাজ হবে বাচ্চাদের মতো করে অনুষ্ঠান নির্মাণ করা। শিশুদের জন্য শিক্ষা বা বিনোদনমূলক যা কিছুই নির্মাণ করা হোক না কেন, তা যেন বড়দের মতো হয়ে না যায়। শিশুদের উপর যেন কোনো কিছু চাপিয়ে দেওয়া না হয়।”

হারাতে বসা আদর্শ লিপির ‘সুবচন পাঠগুলো’ পাপেট চরিত্রের মাধ্যমে টিভিতে উপস্থাপনের অনুরোধ জানান তারানা হালিম।

পাশাপাশি শিশু কীভাবে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করবে, সে সম্পর্কিত অনুষ্ঠান প্রচারের পরামর্শ দিয়ে তিনি বলেন, এমন কিছু হলে তার মন্ত্রণালয় এতে সরাসরি সহযোগিতা করবে।

অনুষ্ঠানে অতিথি হিসেবে এসেছিলেন বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ।

‘দুরন্ত’ টিভির পরিচালক হিসেবে থাকছেন অভিজিৎ চৌধুরী, প্রকল্প পরিচালক শাকিব আরিফিন, অনুষ্ঠান প্রধান মোহাম্মদ আলী হায়দার, বিপণন বিভাগের প্রধান হিসেবে রয়েছেন আমজাদ হোসেন আরজু।