রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে জোর বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সংলাপে

নিপীড়নের মুখে রাখাইন থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের মিয়ানমারে নিরাপদ প্রত্যাবাসনের ওপর জোর দেওয়া হয়েছে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ নিরাপত্তা সংলাপে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2017, 09:02 AM
Updated : 4 Oct 2017, 09:02 AM

ওয়াশিংটনে স্থানীয় সময় মঙ্গলবার অনুষ্ঠিত ‌`ষষ্ঠ যুক্তরাষ্ট্র-বাংলাদেশ নিরাপত্তা সংলাপে’ এনিয়ে আলোচনা হয় বলে বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, যুক্তরাষ্ট্রের রাজনীতি ও সামরিক বিষয়ক ভারপ্রাপ্ত উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী মাইকেল মিলার ও বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমেরিকা বিষয়ক মহাপরিচালক আবিদা ইসলাম এই সংলাপে দুই দেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

প্রতিরক্ষা, শান্তিরক্ষা, সন্ত্রাসবাদ মোকাবেলা এবং আঞ্চলিক বিভিন্ন বিষয়সহ বেসামরিক নাগরিকদের নিরাপত্তা সম্পর্কিত বিভিন্ন ক্ষেত্রের নিরাপত্তা সহযোগিতা নিয়ে তারা আলোচনা করেন।

তবে ২৫ অগাস্টের পর থেকে পাঁচ লাখের বেশি রোহিঙ্গার বাংলাদেশে পালিয়ে আসার বিষয়টি সংলাপে প্রধান হয়ে ওঠে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

বৈঠকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে দমন-পীড়নের মুখে পালিয়ে আসা নির্যাতিত রোহিঙ্গাদের সাময়িক আশ্রয় ও জরুরি মানবিক সহায়তা দেওয়ায় বাংলাদেশের প্রশংসা করা হয়।

ফাইল ছবি

আর রোহিঙ্গাদের নিয়ে নজিরবিহীন মানবিক সঙ্কট মোকাবেলায় সমর্থন দেওয়ার জন্য বাংলাদেশের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের প্রতি জানানো হয় ‘আন্তরিক কৃতজ্ঞতা’।

শান্তিরক্ষায় বাংলাদেশকে পথিকৃৎ অভিহিত করে প্রশংসার পাশাপাশি হাইতিতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নারী শান্তিরক্ষী দল পাঠানোয় এক্ষেত্রেও বাংলাদেশকে পথিকৃৎ বলে অভিহিত করে যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বেসামরিক নাগরিক নিরাপত্তা নিশ্চিতের প্রধান বাধা সন্ত্রাসবাদ ও উগ্র জঙ্গিবাদ মোকাবেলার বিষয়ে সংলাপে আলোচনা হয়।

সংলাপে দুই পক্ষই নিজেদের সহযোগিতামূলক কার্যক্রম চালিয়ে যাওয়ার ইচ্ছা প্রকাশ করে।

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নিরাপত্তা সংলাপের সপ্তম রাউন্ড আগামী বছর ঢাকায় অনুষ্ঠিত হবে। তবে এখন সুনির্দিষ্ট্র সময়সূচি ঠিক হয়নি।