রোহিঙ্গা সংকট নয়, এটা মিয়ানমার সমস্যা: সলিমুল্লাহ খান

অধ্যাপক সলিমুল্লাহ খান বলেছেন, রোহিঙ্গা সমস্যা বলতে কোনো সমস্যা নেই, যা ঘটছে তা মিয়ানমারের সমস্যা।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2017, 08:57 PM
Updated : 25 Sept 2017, 08:59 PM

সোমবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার মিলনায়াতনে ‘রোহিঙ্গা নিপীড়নের শিকড় অনুসন্ধান এবং এর সম্ভাব্য স্থায়ী সমাধান’ শীর্ষক সেমিনারে মূল বক্তার বক্তব্যে তিনি একথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ইন্টাররিলিজিয়াস অ্যান্ড ইন্টারকালচারাল ডায়ালগ এবং বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগ যৌথভাবে এই সেমিনারের আয়োজন করে।

সলিমুল্লাহ খান বলেন, “বার্মার (মিয়ানামার) এই সমস্যা শুধু ধর্মের মধ্যে সীমাবদ্ধ নেই, এটা একটা বর্ণবাদী অবস্থায় গিয়ে ঠেকেছে।

“রোহিঙ্গা সমস্যা বলতে কোনো সমস্যা নেই। এটা মিয়ানমার সমস্যা। মিয়ানমার এখনও রাষ্ট্র হয়ে উঠতে পারেনি।”

রোহিঙ্গা প্রশ্নে মিয়ানমারের সামরিক জান্তার সঙ্গে অং সান সুচির খুব একটা পার্থক্য নেই বলে মন্তব্য করেন তিনি।

রোহিঙ্গাদের অবস্থা বর্ণনা করতে গিয়ে সলিমুল্লাহ বলেন, “রোহিঙ্গারা বার্মাতে যেমন সমস্যায় আছে, তেমনি এখানেও সমস্যায় আছে। বার্মাতে যেমন তাদের উপর নির্যাতন চলছে, তেমনি এখানেও তাদের আমরা স্বাগত জানাতে পারছি না। নানা কথা বলছি।

“জাতিসংঘের হিসেব মতে প্রায় ১০ লাখ শরণার্থী বাংলাদেশে আসছে। এই শরণার্থী শিবিরগুলো জেলখানা ছাড়া আর কিছুই নয়।”

তিনি বলেন, রোহিঙ্গা ইস্যু মিয়ানমারে ভেতরে সমস্যা, এটা মিয়ানমারকেই সমাধান করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্ন্তজাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক মুহাম্মদ তানজীম উদ্দিন খান বলেন, “যুক্তরাষ্ট্রের রাজনৈতিক দর্শনের সঙ্গে মিয়ানমারের সামরিক জান্তার খুব একটা তফাৎ নেই। মিয়ানমার যখন সীমান্তে ল্যান্ড মাইন পুঁতছে তখন বোঝাই যায় তারা রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে কতোটা আগ্রহী।”

মিয়ানমারকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাধ্য করতে ঢাকার কূটনৈতিক তৎপরতা বৃদ্ধির পাশাপাশি সেখানে সংঘটিত গণহত্যার বিষয়ে আন্তর্জাতিক মহলে প্রচারণা আরও বৃদ্ধির আহ্বান জানান তিনি।

সেন্টারের পরিচালক ড. ফাজরীন হুদার সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান ড. ফাদার তপন ডি রোজারিও।