পদ্মা অয়েলের সাবেক এমডি কারাগারে

অর্থ আত্মসাতের মামলায় গ্রেপ্তার পদ্মা অয়েল কোম্পানি লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবুল খায়েরকে কারাগারে পাঠিয়েছে ঢাকার একটি আদালত। 

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2017, 11:47 AM
Updated : 21 Sept 2017, 11:47 AM

বৃহস্পতিবার সকালে গুলশানের বাসা থেকে গ্রেপ্তার আবুল খায়েরকে দুপুরে আদালতে হাজির করা হলে মহানগর হাকিম দেলোয়ার হোসেন এ আদেশ দেন।

এর আগে দুর্নীতির অভিযোগে বন্দরনগরী চট্টগ্রামে দায়ের হওয়া  মামলায় আবুল খায়ের ঢাকায় গ্রেফতার হন। পরে তাকে ঢাকা মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করা হয়। 

কিন্তু ঢাকায় মামলার কোনো নথি না থানায় খণ্ড নথির মাধ্যমে মহানগর হাকিম দেলোয়ার হোসেন তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

রাষ্ট্রীয় আরেক তেল বিপণন কোম্পানি যমুনা অয়েলের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দুই সপ্তাহ আগে অবসরোত্তর ছুটিতে যান আবুল খায়ের। যে ঘটনায় মামলা হয়েছে, তখন তিনি পদ্মার এমডি ছিলেন।  

দুদকের সহকারী পরিচালক সিরাজুল হক গত ৬ এপ্রিল চট্টগ্রামের সদরঘাট থানায় আবুল খায়েরসহ সাতজনকে আসামি করে আত্মসাতের দুটি মামলা করেন।

এর মধ্যে একটি মামলায় পদ্মা অয়েল কোম্পানি লিমিটেডের অধীনে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে ‘জেট ফুয়েল হাইড্রেন্ট লাইন’ নির্মাণ প্রকল্পের দুই কোটি ৭৫ লাখ ৮৪ হাজার ৬২২ টাকা আত্মসাতের অভিযোগ করা হয়।

অন্য মামলাটি করা হয়েছে খুলনার দৌলতপুরে তিনতলা অফিস ভবন নির্মাণ কাজে ৩২ লাখ ৬৭ হাজার ৯৬১ টাকা আত্মসাতের অভিযোগে।

পৌনে তিন কোটি টাকা আত্মসাতের মামলায় আবুল খায়েরের সঙ্গে আসামির তালিকায় আছেন জেট ফুয়েল হাইড্রেন্ট লাইন’ নির্মাণ প্রকল্পের পরিচালক মো. আলী হোসেন এবং ঠিকাদার প্রতিষ্ঠান ম্যাক্সওয়েল ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফাহিম জামান পাঠান।

অপর মামলার বাকি আসামিরা হলেন- পদ্মা অয়েলের ডিজিএম ও প্রকল্প পরিচালক মো. নুরুল আমিন, প্রকৌশল বিভাগের কর্মকর্তা কে এম আবদুর রহিম ও উপ-ব্যবস্থাপক সালেহিন আহমেদ আক্কাস এবং ঠিকাদার প্রতিষ্ঠান মো. ইউনূস অ্যান্ড কোং এর মালিক আনিসুর রহমান।