নজরুল পুরস্কার পেলেন তিন শিল্পী

কাজী নজরুল ইসলামের সাহিত্য ও সঙ্গীত চর্চায় অবদানের জন্য ‘নজরুল পুরস্কার ২০১৬’ পেয়েছেন শিল্পী ফাতেমাতুজ জোহরা, ফেরদৌস আরা ও ড. লীনা তাপসী খান। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2017, 08:14 PM
Updated : 27 August 2017, 08:14 PM

জাতীয় কবি নজরুলের ৪১তম মৃত্যুবার্ষিকীতে রোববার সন্ধ্যায় জাতীয় জাদুঘর মিলনায়তনে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর তাদের হাতে পুরস্কার তুলে দেন। 

নজরুল ইনস্টিটিউটের উদ্যোগে ১৯৮৫ সাল থেকে দেওয়া হচ্ছে ‘নজরুল পুরস্কার'। প্রতি বছর দুইজন শিল্পীকে পুরস্কৃত করা হলেও এবছর তিনজন- ফাতেমাতুজ জোহরা ও ফেরদৌস আরা নজরুল সংগীত শিল্পী হিসেবে এবং ড. লীনা তাপসী খান নজরুল গবেষক হিসেবে পুরস্কার পেলেন।

আসাদুজ্জামান নূর বলেন, “নজরুল ইনস্টিটিউট পরবর্তীতে পুরস্কারের পরিধি আরও বাড়াতে সচেষ্ট থাকবে। আমাদের যে গবেষক-শিল্পীরা আছেন তারা নজরুল চর্চা, তার সৃষ্টির সমাদর বেশি বেশি করুক এই কামনাই করি।”

অনুষ্ঠানে বক্তব্যে কবি নুরুল হুদা বলেন, “নজরুল তার এই প্রতিভা নিয়েও কেন নোবেল পুরস্কার পাননি তা নিয়ে অনেকের প্রশ্ন আছে। আমি মনে করি, নজরুল নিজেই নোবেল পুরস্কারের তুলনায় অনেক বড়। আমরা নজরুল পুরস্কারকেই নোবেল পুরস্কার হিসেবে আমাদের শিল্পী-গবেষকদের জন্য প্রবর্তন করতে পারি। এক কোটি টাকার একটি পুরস্কার যদি একজন শিল্পীকে দিয়ে সম্মান জানানো হয়, তবে সেটিই হতে পারে নোবেল পুরস্কারের সমান।”

পুরস্কারপ্রাপ্তদের এক লাখ টাকার চেক ও ক্রেস্ট দেওয়া হয়। তাদের উত্তরীয় পরিয়ে দেন অতিথিরা। 

অনুষ্ঠানে অন্যদের মধ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. ইব্রাহীম হোসেন খান, আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শাহ আলম সারওয়ার ও নজরুল ইনস্টিটিউটের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক রফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক