৪০ ঘণ্টা পর উত্তর ও দক্ষিণের পথে ট্রেন চালু

টাঙ্গাইলের এলেঙ্গায় বন্যায় ক্ষতিগ্রস্ত পুংলী রেলসেতু মেরামত শেষে প্রায় ৪০ ঘণ্টা পর ঢাকার সঙ্গে দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের ট্রেন যোগাযোগ পুনঃস্থাপিত হয়েছে।

নিজস্ব প্রতিবেদকটাঙ্গাইল প্রতিনিধি ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2017, 11:16 AM
Updated : 21 August 2017, 03:07 PM

রেলওয়ে পশ্চিমাঞ্চলের বিভাগীয় কর্মকর্তা শওকত জামিল জানান, সোমবার বিকাল পৌনে ৪টার দিকে তাদের মেরামত কাজ শেষ হয়।

“এরপর আমাদের একটি ট্রেন মেরামতের সরঞ্জাম নিয়ে বিকাল ৪টা ৫ মিনিটে ওই সেতু পেরিয়ে বঙ্গবন্ধু সেতুর পূর্ব স্টেশনে যায়।”

রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক (পাকশী) অসীম কুমার তালুকদার জানান, উত্তরবঙ্গ থেকে ছেড়ে আসা রংপুর এক্সপ্রেস বঙ্গবন্ধু সেতুর পূর্ব স্টেশনে অপেক্ষায় ছিল। সরঞ্জামবাহী ট্রেনটি পৌঁছানোর পর সেটি ঢাকার পথে ছেড়ে আসে এবং বিকাল ৫টা ২৫ মিনিটে পুংলী সেতু অতিক্রম করে। 

এদিকে সেতু মেরামত শেষ হওয়ার খবর পেয়ে ঢাকার কমলাপুর স্টেশনে রাজশাহীর সিল্ক সিটি এক্সপ্রেসের টিকেট বিক্রি শুরু হয়।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. আমজাদ হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “উত্তর ও দক্ষিণাঞ্চলের বিভিন্ন স্টেশন থেকে সকালে কয়েকটি ট্রেন ঢাকার উদ্দেশ্যে ছেড়ে এসেছিল। সেগুলো পর্যায়ক্রমে এলেঙ্গার ওই সেতু অতিক্রম করবে।”

 

বন্যার পানির তীব্র স্রোতে এলেঙ্গা পৌরসভার পুংলী রেলসেতুর দক্ষিণ অংশের অ্যাপ্রোচ রোডের ২০ ফুটের মতো জায়গা থেকে মাটি সরে গেলে রোববার সকাল থেকে উত্তর ও দক্ষিণাঞ্চলের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়।

খবর পেয়ে রেলমন্ত্রী মুজিবুল হক ও রেলওয়ের উর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন। প্রয়োজনীয় সরঞ্জাম পৌঁছানোর পর শুরু হয় মেরামতের কাজ।

রেলওয়ে পশ্চিমাঞ্চলের নির্বাহী প্রকৌশলী রমজান আলী জানান, ঢাকা থেকে গার্ডার পৌঁছানোর পর সোমবার সকালে তারা মেরামতের মূল কাজ শুরু করেন।

“মাটি সরার পাশাপাশি লাইনটা একটু বেঁকে গিয়েছিল, স্লিপারগুলোও পানিতে পড়ে গিয়েছিল। ঘটনার পর থেকেই আমরা দিন-রাত কাজ করেছি। ধসের জায়গায় মাটি ফেলে তারপর গার্ডার বসানো হয়েছে।”

রমজান আলী বলেন, বন্যার পানির স্রোতে মাটি সরে যাওয়ায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। তবে এলেঙ্গা পৌরসভার মেয়র মো. সাফি খানের অভিযোগ, অবৈধভাবে বালু উত্তোলন ও অপরিকল্পিত ড্রেজিংয়ের কারণে সেতুর নিচে ধেকে মাটি সরে গিয়েছিল।

লাইন বন্ধ থাকায় রোববার ঢাকা থেকে উত্তর ও দক্ষিণবঙ্গের সব ট্রেনের যাত্রা বাতিল করা হয়। সেই সঙ্গে ঢাকা-কলকাতা রুটের মৈত্রী এক্সপ্রেসের দুই দিনের যাত্রা বাতিল হয়ে যায়।

দুপুরের আগে সেতু মেরামত শেষ না হওয়ায় সোমবারও ঢাকা থেকে উত্তর ও দক্ষিণবঙ্গের বেশ কিছু ট্রেনের যাত্রা বাতিল করে যাত্রীদের টিকেটের টাকা ফেরত দেওয়া হয় বলে কমলাপুরের স্টেশন ম্যানেজার সীতাংশু চক্রবর্তী জানান।