শাহবাগে ইমরানের ওপর হামলা

বন্যার্তদের ত্রাণ সহায়তা জোরদারের দাবিতে শাহবাগে মানববন্ধনে অংশ নেওয়া গণজাগরণ মঞ্চের নেতাকর্মীদের ওপর হামলা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2017, 01:39 PM
Updated : 18 August 2017, 01:57 PM

বৃহস্পতিবার সন্ধ্যার দিকে ‘লাঠিসোটা নিয়ে’ এই হামলায় তিনি নিজেসহ চার-পাঁচজন আহত হয়েছেন বলে জাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার জানিয়েছেন।

শাহবাগ থানার পরিদর্শক (তদন্ত) জাফর আলী বিশ্বাস বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গণজাগরণ মঞ্চের নেতাকর্মীরা বিকালে ত্রাণ তৎপরতা জোরদারের দাবিতে শাহবাগে জাদুঘরের সামনে মিলিত হয়েছিলেন।কর্মসূচির শেষদিকে ১০ থেকে ১২ জন ইমরান এইচ সরকারকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে। এতে চারজন আহত হন।

এর আগে গত ১৬ জুলাই ঢাকার আদালতপাড়ায় ছাত্রলীগকর্মীদের হামলার শিকার হন ইমরান এইচ সরকার।

হেফাজতে ইসলামের দাবির মুখে সুপ্রিম কোর্ট প্রাঙ্গন থেকে ভাস্কর্য অপসারণের প্রতিবাদী মিছিল থেকে প্রধানমন্ত্রীকে ‘কটূক্তি’র অভিযোগে এক ছাত্রলীগ নেতার করা মানহানির মামলায় ওই দিন আদালতে আত্মসমর্পণ করেন ইমরান। জামিন নিয়ে ফেরার পথে আদালত প্রাঙ্গণেই তার গাড়ি লক্ষ্য করে ডিম নিক্ষেপ করা হয়।

এদিনের হামলা নিয়ে ইমরান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বানভাসি মানুষের জন্য সরকারের ত্রাণ তৎপরতা জোরদারের দাবিতে শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে বিকালে সমাবেশ করছিলাম, সমাবেশেরশেষ পর্যায়ে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে হঠাৎবিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস থেকে ১০ থেকে ১২ জন লাঠিসোটা নিয়ে হামলা করে।

“হামলার সময় লাঠিসোটা, ইট, কাঠ, পাথর ব্যবহার করা হয়েছে। হামলাকারীরা বলছিল, দেশে কিসের বন্যা? তোরাই বন্যার গল্প বানাইছিস।”

আহতদের মধ্যে তিনজনের নাম জানা গেছে। তারা হলেন- রিয়াজুল আলম ভূঁইয়া, নাসির উদ্দিন সোহাগ ও রকি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের ছাত্র রিয়াজুল গণজাগরণ মঞ্চের দাপ্তরিক কর্মকাণ্ডে সক্রিয়।

আহত সবাইকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে বলে ইমরান জানিয়েছেন।

এ ঘটনায় রাতে ইমরান বাদী হয়ে অজ্ঞাত পরিচয় ১০ থেকে ১২ জনকে আসামি করে মামলা দায়ের করেছেন বলে শাহবাগ থানার ওসি আবুল হাসান জানিয়েছেন।

যুদ্ধাপরাধের সর্বোচ্চ শাস্তির দাবিতে ২০১৩ সালের ফেব্রুয়ারিতে শাহবাগে গড়ে ওঠা গণজাগরণ আন্দোলনের মুখপাত্র হিসেবে সারা দেশে পরিচিত মুখ ইমরান এইচ সরকার।

যুদ্ধাপরাধের বিচার দাবির পাশাপাশি হত্যা, নারী ও শিশু নির্যাতনসহ বিভিন্ন অন্যায়-অবিচারের বিরুদ্ধে সোচ্চার ইমরানের বিরুদ্ধে কিছু দিন ধরে নানা হুমকি-ধমকি দিয়ে আসছে ছাত্রলীগ।