বন্যা: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণকর্মীদের ছুটি বাতিল

টানা বৃষ্টিতে বন্যা পরিস্থিতির অবনতির প্রেক্ষাপটে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ কার্যক্রমের সঙ্গে জড়িত দেশের সব সরকারি কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করেছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2017, 09:49 AM
Updated : 13 August 2017, 09:49 AM

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় রোববার মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর, ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) এবং সংশ্লিষ্ট মাঠ পর্যায়ের সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করে এই অফিস আদেশ জারি করে।

সেখানে বলা হয়, “পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত দেশের বিভিন্ন অঞ্চলে বিদ্যমান বন্যা পরিস্থিতিতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং এর আওতাধীন অধিদপ্তর ও সংস্থার সকল কর্মকর্তা-কর্মচারীর সার্বক্ষণিক দায়িত্বে নিয়োজিত থাকা জরুরি।

“দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর, ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) এবং সংশ্লিষ্ট মাঠ পর্যায়ের সকল কর্মকর্তা-কর্মচারীর সরকারি ছুটিসহ সব ধরনের ছুটি বাতিল করা হল।”

সেই সঙ্গে যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থল ত্যাগ না করারও অনুরোধ জানানো হয়েছে সেখানে।

টানা বৃষ্টি আর উজানের ঢলে দেশের উত্তরাংশের বিভিন্ন জেলার প্রায় সব নদ-নদীর পানি বেড়ে চলেছে। ইতোমধ্যে কুড়িগ্রামের প্রায় ৬০ হাজার ও নীলফামারীর চার শতাধিক পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। জামালপুরের বন্যা পরিস্থিতিরও অবনতি হয়েছে।

তিন অববাহিকার সব নদীর পানি বৃদ্ধির প্রবণতা আরও কয়েক দিন অব্যাহত থাকতে পারে বলে আভাস দিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। 

মন্ত্রণালয়ের আলাদা আদেশে বলা হয়, দেশের বিভিন্ন অঞ্চলে বন্যা পরিস্থিতিতে জরুরি কাজের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর এবং ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির অফিস ১৪ ও ১৫ অগাস্ট জন্মাষ্টমী ও জাতীয় শোক দিবসের সাধারণ ছুটির দিনও খোলা থাকবে।

১৪ অগাস্ট যথাসময়ে এবং ১৫ অগাস্ট জাতীয় শোক দিবস পালনের পরে অফিসে উপস্থিত থাকতে অনুরোধ করা হয়েছে সেখানে।