ডাকসু নির্বাচন দাবিতে সাইকেল মিছিল

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নির্বাচন দাবিতে ক্যাম্পাসে ‘সাইকেল মিছিল’ করেছে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2017, 07:28 PM
Updated : 9 August 2017, 07:28 PM

বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে থেকে মিছিলটি বের করা হয়।  

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার চত্ত্বর, মধুর ক্যান্টিন, ব্যবসায় শিক্ষা অনুষদ, অপরাজেয় বাংলা, টিএসসি ও শহীদ মিনার ঘুরে কার্জন হলের সামনে এসে মিছিলটি শেষ হয়।

আন্দোলনের আহ্বায়ক গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের স্নাতকোত্তর শ্রেণির শিক্ষার্থী মাসুদ আল মাহাদী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, শিক্ষার্থীদের মতামত দেওয়ার যথাযোগ্য স্থান হলো ডাকসু।

“বিশ্ববিদ্যালয় চলার পেছনে অন্যতম বড় অংশীজন হচ্ছে ছাত্রছাত্রীরা। কিন্তু দীর্ঘ ২৭ বছর ধরে ডাকসু নির্বাচন বন্ধ থাকায় সিনেটে শিক্ষার্থীদের কোন প্রতিনিধি নেই। বিশ্ববিদ্যালয়ের বাজেটের মাত্র ২ শতাংশ গবেষণার জন্য বরাদ্দ রাখা হয়, সেখানে প্রায় ৮২ শতাংশ বরাদ্দ শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন খাতে। কিন্তু ডাকসু কার্যকর থাকলে এই অনায্যতা সম্ভব হতো না।”

চারুকলা অনুষদের শিক্ষার্থী সামান্তা শারমীন বলেন, গত ২৭ বছর ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সব নির্বাচনই হচ্ছে, কেবল হচ্ছে না ডাকসু নির্বাচন।

বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের ‘ঔদ্ধত্য’ দেখাতেই এই নির্বাচন হতে দিচ্ছে না অভিযোগ করে সামান্তা বলেন, “যেহেতু ডাকসু নেই, তাই গত ২৭ বছরে বিশ্ববিদ্যালয়ে ঘটে যাওয়া সব অপকর্মের দায় শিক্ষকদেরই নিতে হবে। কারণ এসময়ের মধ্যে শিক্ষার্থী প্রতিনিধিদের অবদান রাখার কোন সুযোগই ছিল না।”

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের স্নাতকোত্তর শ্রেণির আরেক শিক্ষার্থী মীর আরশাদুল হক বলেন, “বিশ্ববিদ্যালয়ের আচার্য, উপাচার্য, ছাত্রলীগ ও প্রগতিশীল জোটসহ সাধারণ শিক্ষার্থীরা সবাই চায়- ডাকসু নির্বাচন হোক। কিন্তু তবুও এটা হচ্ছে না। তাই আমরা সাধারণ শিক্ষার্থীরা প্রতিবাদের মধ্য দিয়ে আমাদের দাবি জানাচ্ছি।”

ডাকসু নির্বাচনের দাবিতে উন্মুক্ত বিতর্ক

ডাকসু নির্বাচনের দাবিতে বৃহস্পতিবার সকাল ১১টায় ডাকসু ভবনের সামনে উন্মুক্ত বিতর্কের আয়োজন করেছে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীরা।

এজন্য জামায়াত-শিবির ছাড়া সব রাজনৈতিক সংগঠনকে চিঠি পাঠানোরে কথা জানিয়েছে আন্দোলনকারীরা।