অগাস্টেও ভারি বৃষ্টি, বন্যার শঙ্কা

বর্ষার শেষভাগে এসে অগাস্টে আরেক দফা ভারি বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ সময় দেশের উত্তরাঞ্চলে বন্যার আশঙ্কা করা হচ্ছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2017, 03:44 PM
Updated : 2 August 2017, 03:46 PM

বুধবার অগাস্ট মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর বলছে, মৌসুমী বৃষ্টিপাতের কারণে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের কিছু কিছু স্থানে বন্যার শঙ্কা রয়েছে।

এছাড়া এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি নিম্নচাপে রূপ নিতে পারে।

অগাস্টের তৃতীয় সপ্তাহে বড় বন্যার আশঙ্কা করে তা মোকাবেলায় পানি উন্নয়ন বোর্ডকে (পাউবো) প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছে সরকারও।

এ বছর বর্ষার শুরুতে জুলাই মাসে স্বাভাবিকের চেয়েও বেশি বৃষ্টি হয়েছে। গেল মাসজুড়ে ভারি বর্ষণ অব্যাহত ছিল। ভারি বর্ষণে ঢাকা-চট্টগ্রামে দুই দফা জলজট, পার্বত্য চট্টগ্রামসহ পাঁচ জেলায় ভূমি ধস এবং বর্ষণ-পাহাড়ি ঢলে অন্তত ১৩ জেলার বিস্তীর্ণ এলাকায় বন্যা হয়েছে।

চলতি মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসের বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ জানান, মাসের প্রথমার্ধে দেশের উত্তর, উত্তর-পূর্ব ও দক্ষিণ পূর্বাঞ্চলে ভারি বৃষ্টির আশঙ্কা করা হচ্ছে।

গত বুধবার জেলা প্রশাসক সম্মেলন শেষে পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ অগাস্টে বন্যার আশঙ্কার কথা তুলে ধরে মাঠ কর্মকর্তাদের প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেন।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সাজ্জাদ হোসেন বলছেন, মৌসুমী বৃষ্টিপাতের পাশাপাশি উজানে ভারি বর্ষণে বন্যার শঙ্কা থাকে বেশি। এবার অগাস্টের দ্বিতীয় সপ্তাহে ভারি বৃষ্টি হলে বন্যা দেখা দিতে পারে।

বৃহস্পতিবারও ‘ভারি বৃষ্টি’

ঢাকাসহ দেশের বিস্তীর্ণ অঞ্চলে বৃহস্পতিবারও ভারি বৃষ্টি হতে পারে বলে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে। 

অধিদপ্তর বলছে, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

এতে বৃহস্পতিবার রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টি হতে পারে।