ঢাকার দুই সিটিতে নতুন ৩৬ ওয়ার্ড

ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনে নতুন করে যুক্ত হওয়া ১৬টি ইউনিয়নে ৩৬টি ওয়ার্ড গঠন করেছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2017, 02:53 PM
Updated : 30 July 2017, 05:33 PM

এ নিয়ে দুই সিটি করপোরেশনে মোট ওয়ার্ড হল ১২৯টি।

দুই সিটি করপোরেশনের সীমানা নির্ধারণ কর্মকর্তারা কাউন্সিলর নির্বাচনের উদ্দেশে এসব ওয়ার্ড গঠনের সুপারিশ করলে স্থানীয় সরকার বিভাগ গত বুধবার নতুন ওয়ার্ড গঠনের গেজেট জারি করে। তবে বিষয়টি প্রকাশ হয় রোববার।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের পুরাতন ৩৬টির সঙ্গে নতুন করে ১৮টি ওয়ার্ড যোগ হওয়ায় ওয়ার্ডের সংখ্যা দাঁড়িয়েছে ৫৪টি। আর দক্ষিণ সিটির ওয়ার্ড সংখ্যা ৫৭টি থেকে বেড়ে হয়েছে ৭৫টি।

প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) গত ৯ মে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সঙ্গে নতুন করে মোট ১৬টি ইউনিয়ন যুক্ত করার প্রস্তাব অনুমোদন করে, যার মধ্য দিয়ে ঢাকার দুই সিটির আয়তন বেড়ে দ্বিগুণের বেশি হয়।

গত ২৮ জুন ঢাকা সিটির আয়তন বাড়িয়ে গেজেট প্রকাশ করে সরকার।

ঢাকা উত্তর সিটি করপোরেশনে যুক্ত বাড্ডা, ভাটারা, সাতারকুল, বেরাঈদ, ডুমনি, উত্তরখান, দক্ষিণখান ও হরিরামপুর ইউনিয়নকে ৩৭ থেকে ৫৪ নম্বর ওয়ার্ডে বিভক্ত করা হয়েছে।

আর ঢাকা ‍দক্ষিণ সিটি করপোরেশনে যুক্ত শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া, ডেমরা, মান্ডা, দক্ষিণগাঁও ও নাসিরাবাদ ইউনিয়নকে ৫৮ থেকে ৭৫ নম্বর ওয়ার্ডে বিভক্ত করেছে সরকার।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের সম্প্রসারিত ৩৮, ৩৯ ও ৪০ নম্বর ওয়ার্ড নিয়ে সংরক্ষিত আসনের ১৩ নম্বর ওয়ার্ড; ৩৭, ৪১ ও ৪২ নম্বর ওয়ার্ড নিয়ে ১৪ নম্বর; ৪৩, ৪৪ ও ৪৫ নম্বর ওয়ার্ড নিয়ে ১৫ নম্বর; ৪৬, ৪৭ ও ৪৮ নম্বর ওয়ার্ড নিয়ে ১৬ নম্বর; ৪৯, ৫০ ও ৫১ নম্বর ওয়ার্ড নিয়ে ১৭ নম্বর এবং ৫২, ৫৩ ও ৫৪ নম্বর ওয়ার্ড নিয়ে সংরক্ষিত আসনের ১৮ নম্বর ওয়ার্ড গঠন করা হয়েছে।

আর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সম্প্রসারিত ৭৩, ৭৪ ও ৭৫ নম্বর ওয়ার্ড নিয়ে সংরক্ষিত আসনের ২০ নম্বর ওয়ার্ড; ৭০, ৭১ ও ৭২ নম্বর ওয়ার্ড নিয়ে ২১ নম্বর; ৬৭, ৬৮ ও ৬৯ নম্বর ওয়ার্ড নিয়ে ২২ নম্বর; ৬৪, ৬৫ ও ৬৬ নম্বর ওয়ার্ড নিয়ে ২৩ নম্বর; ৬১, ৬২ ও ৬৩ নম্বর ওয়ার্ড নিয়ে ২৪ নম্বর এবং ৫৮, ৫৯ ও ৬০ নম্বর ওয়ার্ড নিয়ে সংরক্ষিত আসনের ২৫ নম্বর ওয়ার্ড গঠন করা হয়েছে।

নতুন করে ১৬টি ইউনিয়ন যুক্ত হওয়ায় ঢাকার দুই সিটি করপোরেশন এলাকার আয়তন ১২৯ বর্গকিলোমিটার থেকে বেড়ে ২৭০ বর্গকিলোমিটার হয়েছে।

যেসব এলাকা নিয়ে নতুন ওয়ার্ড

উত্তর সিটি করপোরেশন

ওয়ার্ড ৩৭: আনন্দনগর (দক্ষিণ আনন্দ নগর), মেরুল পূর্বপাড়া, ইন্দোলিয়া, দাওকান্দি, টেকপাড়া বাড্ডা (অংশ-১), সোনা কাটরা, টেকপাড়া বাড্ডা (অংশ-২), সেকান্দারবাগ, টেকপাড়া বাড্ডা (লৌহেরটেক অংশ-৩), মধ্যবাড্ডা, মোল্লাপাড়া, বেপারীপাড়া, পোস্ট অফিস রোড ও লৌহেরটেক।

ওয়ার্ড ৩৮: মধ্যপাড়া মোল্লাপাড়া, মোল্লাপাড়া, আদর্শনগর, উত্তর বাড্ডা পূর্বপাড়া আংশিক (অংশ-১), উত্তর বাড্ডা ময়নারটেক, উত্তর বাড্ডা বাওয়ালী পাড়া, উত্তর বাড্ডা পূর্বপাড়া আংশিক (অংশ-২), উত্তর বাড্ডা পূর্বপাড়া (আব্দুল্লাহবাগ), উত্তর বাড্ডা মিছরী টোলা ও উত্তর বাড্ডা হাজীপাড়া।

ওয়ার্ড ৩৯: নুরেরচালা পশ্চিম, নুরেরচালা পূর্ব, খিলবাড়ীরটেক পশ্চিম ও খিলবাড়ীরটেক পূর্ব।

ওয়ার্ড ৪০: ভাটারা (অংশ-১), ভাটারা (অংশ-২), ছোলমাইদ (অংশ-১), ছোলমাইদ (অংশ-২), নয়ানগর দক্ষিণ ও নয়ানগর উত্তর।

ওয়ার্ড ৪১: পুকুরপাড়া, দক্ষিণপাড়া, তালতলা, উত্তরপাড়া পশ্চিমাংশ, উত্তরপাড়া পূর্বাংশ, পাঁচখোলা, মেরুলখোলা, মগারদিয়া, পূর্ব পদরদিয়া ও পশ্চিম পদরদিয়া।

ওয়ার্ড ৪২: বড় বেরাইদ পূর্বপাড়া, বড় বেরাইদ ভূইয়া পাড়া, বড় বেরাইদ ঋষি পাড়া, বড় বেরাইদ আরদ্দা পাড়া, ছোট বেরাইদ ডগরদিয়া, আশকারটেক, চান্দারটেক, পাঁচদিরটেক, হারারদিয়া, বড় বেরাইদ মোড়লপাড়া (উত্তর), বড় বেরাইদ মোড়লপাড়া (দক্ষিণ), বড় বেরাইদ আগারপাড়া, বড় বেরাইদ চটকিপাড়া, বড় বেরাইদ চিনাদি পাড়া ও নিগুর অ্যাপ্লাইদ (ফকিরখালী)।

ওয়ার্ড ৪৩: তলনা, ঢেলনা, নকুনী, মৈঞ্জারটেক, মস্তল, পাতিরার (অংশ-১), পাতিরার (অংশ-২), পাতিরার (অংশ-৩), ডুমনীর (অংশ-১), ডুমনীর (অংশ-২), কাঁঠালদিয়া, বাগদিয়া ও আমদিয়া।

ওয়ার্ড ৪৪: আমাইয়া, বড়বাড়ী, চামুরখান, কাঁচকুড়া, সড়বানঘাটা, ভাটুরিয়া, পলাশিয়া ও ছোট পলাশিয়া, পোড়াদিয়া, রাতুটি, ভারারদি, আক্তারটেক, বাওথার, বেতুলী, করিমের বাগ ও দোবাদিয়া।

ওয়ার্ড ৪৫: উত্তরখান (দক্ষিণ অংশ) ও উত্তরখান (উত্তর অংশ)।

ওয়ার্ড ৪৬: বাবুরপাড়া, বড়বাগ, ওজাপাড়া, রাজাবাড়ী, মুন্ডা, পুলার টেক, ভাটুলিয়া, মাউছাইদ, বাদুরীপাড়া, চানপাড়া, ফৌজারবাড়ী, গোবিন্দপুর, খঞ্জুরদিয়া, কমুদ খোলা, মৈনারটেক, নিনিরটেক, নোয়াখোলা, সাওরার টেক ও উজানপুর।

ওয়ার্ড ৪৭: ফায়দাবাদ, কোটবাড়ী, মৌশাইর ও চালাবন।

ওয়ার্ড ৪৮: দক্ষিণখান, সোনার খোলা, হলান, আনল, বরুয়া ও জামুন।

ওয়ার্ড ৪৯: কাওলার, আশকোনা ও গাওয়াইর।

ওয়ার্ড ৫০: মোল্লারটেক, ইরশাল ও আজমপুর।

ওয়ার্ড ৫১: উত্তরার সেক্টর-১১, সেক্টর-১২, সেক্টর-১৩ ও সেক্টর-১৪।

ওয়ার্ড ৫২: বাইলজুড়ী, দলিপাড়া, আহালিয়া, পাকুরিয়া, বাউনিয়া, বাদালদী, উলুদাহা, চান্দুরা, তাফলিয়া, মান্দুরা ও ষোলাহাটী।

ওয়ার্ড ৫৩: নলভোগ, নয়ানগর, শুক্রাভাঙ্গা, ধরাঙ্গারটেক, পুরানকালিয়া, শেখদিরটেক, ডিয়াবাড়ী, তারারটেক, নিমতলীরটেক, চন্ডালভোগ, রানাভোলা, ফুলবারিয়া ও বামনারটেক।

ওয়ার্ড ৫৪: রোশাদিয়া, খায়েরটেক, কামারপাড়া, ভাটুলিয়া, নয়ানীচালা, রাজাবাড়ী, ধউর, আশুতিয়া ও গ্রাম ভাটুলিয়া।

দক্ষিণ সিটি করপোরেশন

ওয়ার্ড ৫৮: কদমতলী, কদমতলী শিল্প এলাকা-১, নতুন কদমতলী, কদমতলী (আংশিক), নতুন শ্যামপুর, আফসার করিম রোড, বৌ-বাজার, গ্যাস পাইপ, নামা শ্যামপুর (৪ নম্বর ওয়ার্ড অংশ), বাগানবাড়ী বাগিচা, নতুন ওয়াসা রোড, নামা শ্যামপুর (৫ নম্বর ওয়ার্ড অংশ), আলী বহর, রাজাবাড়ী ও নতুন আলী বহর (বিক্রমপুর হাউজিং)।

ওয়ার্ড ৫৯: চাকদাহ, ঢাকা ম্যাচ, রাজউক ২য় পর্ব, ওয়াসা কলোনী, মুন্সীখোলা তেলকল, পূর্ব কদমতলী, মোহাম্মদবাগ ও মেরাজনগর।

ওয়ার্ড ৬০: নুরপুর-১, নুরপুর-২, দনিয়া, পাটেরবাগ, মুক্তধারা, ইসলামবাগ (রসুলবাগ, রহমতবাগ, শাহজালালবাগ), পলাশপুর, জনতাবাগ, স্মৃতিধারা, দক্ষিণ রায়েরবাগ, মেরাজনগর (দনিয়ার অংশ), মদিনাবাগ ও দক্ষিণ জনতাবাগ।

ওয়ার্ড ৬১: নুরবাগ, পুরাতন দনিয়া-১, পুরাতন দনিয়া-২, দক্ষিণ দনিয়া-১, দক্ষিণ দনিয়া-২, সরাই, দক্ষিণ কুতুবখালী, কবিরাজবাগ, রসুলপুর (৩ নম্বর ওয়ার্ড অংশ), রসুলপুর (৪ নম্বর ওয়ার্ড অংশ), দাসপাড়া, নয়াপাড়া ও উত্তর দনিয়া।

ওয়ার্ড ৬২: উত্তর কুতুবখালী, দক্ষিণ কাজলা, দক্ষিণ কাজলা (নয়ানগর), ছনটেক, শেখদী, গোবিন্দপুর ও উত্তর রায়েরবাগ।

ওয়ার্ড ৬৩: কাজলারপাড়, ভাঙ্গাপ্রেস, কাজীরগাঁও, মাতুয়াইল পশ্চিমপাড়া, মাতুয়াইল মাঝপাড়া, মাতুয়াইল উত্তরপাড়া ও মাতুয়াইল শরীফ পাড়া।

ওয়ার্ড ৬৪: কোনাপাড়া, পুরাতন পাড়াডগাইর, আইআরটিউবস ফ্যাক্টরি, ধার্মিক পাড়া, সিটি মিলস্, মল্লিকপাড়া ও পাড়াডগার নতুন পাড়া।

ওয়ার্ড ৬৫: মোমেনবাগ, আদর্শবাগ, রহমতপুর, মধুবাগ, মুসলিমনগর, মোগল নগর, খুড়িয়াপাড়া, কেরানী পাড়া, দক্ষিণ পাড়া, ভূইয়া বাড়ী, খানবাড়ী, রায়েরবাগ, হাশেম রোড, রায়েরবাগ খানকা, মাতুয়াইল মেডিকেল ও সাদ্দাম মার্কেট, তুষারধারা, গিরিধারা ও বিশ্ব রোডের দক্ষিণ অংশ।

ওয়ার্ড ৬৬: ডগাইর (পূর্ব) পুরাতন (৭ নম্বর ওয়ার্ড অংশ), বামৈল, ডগাইর (পূর্ব) পুরাতন (৮ নম্বর ওয়ার্ড অংশ) ও ডগাইর পশ্চিম পাড়া।

ওয়ার্ড ৬৭: শকুরসী জোকা, জোকা, সান্দিরা জোকা তিতাস কলোনী, সান্দিরা জোকা মৌজার অংশ (পূর্ব পশ্চিম বক্সনগর ও করিম কলোনী), সারুলিয়া টেংরা (দক্ষিণ, পশ্চিম ও বাহির) ও সারুলিয়া (টেংরা করিম জুট মিলস্ এলাকা-১ নম্বর ওয়ার্ড অংশ)।

ওয়ার্ড ৬৮: সারুলিয়া (টেংরা করিম জুট মিলস্ এলাকা-৫ নম্বর ওয়ার্ড অংশ), গোপ দক্ষিণ হাজী নগর ও সারুলিয়া (টেংরা-দক্ষিণ, পশ্চিম ও বাহির টেংরা রসুল নগর)।

ওয়ার্ড ৬৯: কামারগোপ খলাপাড়া, কামারগোপ দক্ষিণ, ডেমরা, কামারঘোপ, আহম্মদ বাগুয়ানী টেক্সটাইল মিল, লতিফ বাওয়ানী জুট মিল, নড়াইবাগ, মিরপাড়া ও রাজাখালী।

ওয়ার্ড ৭০: দেইল্লা, পাইটি, কায়েতপাড়া, ঠুলঠুলিয়া, খলাপাড়া, তাম্বুরাবাদ, নলছাটা, ধীতপুর, দুর্গাপুর, মেন্দিপুর, আমুলিয়া, শূন্যা ও শূন্যা টেংরা।

ওয়ার্ড ৭১: গ্রীন মডেল টাউন থেকে কাজি বাড়ি, কাজি বাড়ির পশ্চিম পাশ থেকে দানবের গলির পূর্ব পাশ, দানবের গলির পশ্চিম থেকে হিরু মিয়া রোডের পূর্ব পাশ, হিরু মিয়া রোডের পশ্চিম পাশ থেকে লাল মিয়া রোডের পূর্ব পাশ ও লাল মিয়া রোডের পশ্চিম পাশ থেকে মান্ডা খাল পাড়।

ওয়ার্ড ৭২: মান্ডা খাল পাড় থেকে সোনা মিয়া রোডের পশ্চিম পাশ, সোনা মিয়া রোডের পূর্ব পাশ থেকে গনি মিস্ত্রি রাস্তার পশ্চিম পাশ, গনি মিস্ত্রি রাস্তার পূর্ব পাশ থেকে জেলে পাড়া রাস্তার পশ্চিম পাশ ও জেলে পাড়া রাস্তার পূর্ব পাশ থেকে গ্রীন মডেল টাউন।

ওয়ার্ড ৭৩: নন্দীপাড়া বাজার, দক্ষিণগাঁও নয়াবাগ, কুসুমবাগ, দক্ষিণগাঁও পশ্চিমপাড়া, দক্ষিণগাঁও, দক্ষিণগাঁও দাসপাড়া, দক্ষিণগাঁও ৬ নম্বর রোড, দক্ষিণগাঁও শাহীবাগ, বেগুনবাড়ী, মানিকদিয়া, মানিকদিয়া, উত্তর মানিকদিয়া চেয়ারম্যানবাড়ী ও ভাইগদিয়া।

ওয়ার্ড ৭৪: নন্দীপাড়া ১ নম্বর ওয়ার্ড অংশ (পশ্চিম নন্দীপাড়া, রসুলবাগ, উত্তর নন্দীপাড়া), নন্দীপাড়া ২ নম্বর ওয়ার্ড অংশ (মধ্য নন্দীপাড়া, নন্দীপাড়া স্কুল রোড, ইমামবাগ) ও নন্দীপাড়া ৩ নম্বর ওয়ার্ড অংশ (নন্দীপাড়া, পূর্ব নন্দীপাড়া, নেওয়াজবাগ, ব্যাংক কলোনি)।

ওয়ার্ড ৭৫: ইদারকান্দি, ফকির খালী, বালুর পাড়, বাবুর জায়গা, দাসেরকান্দি, জোড়ভিটা, ত্রিমোহনী পূর্ব পাড়া, লায়ন হাটি, ত্রিমোহনী, ইমামবাগ, উত্তরগাঁও, ত্রিমোহনী টেকপাড়া, ত্রিমোহনী ৬ নম্বর ওয়ার্ডের অংশ, গৌরনগর ইসলামবাগ, নাসিরাবাদ, শেখের জায়গা ও নাগদারপাড়।