জঙ্গিদের নেতৃত্ব দেওয়ার কেউ নেই: আইজিপি

আইন-শৃঙ্খলা বাহিনীর অব্যাহত অভিযানে জঙ্গিরা দুর্বল হয়েছে জানিয়ে পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক বলেছেন, বর্তমানে তাদের কিছু সমর্থক থাকলেও নেতৃত্ব দেওয়ার মতো কেউ নেই।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2017, 07:54 PM
Updated : 8 July 2017, 07:54 PM

জঙ্গিরা শুধু মানবতার নয়, ধর্মেরও শত্রু- মন্তব্য করে তাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।

শনিবার কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে এক অনুষ্ঠানে শহীদুল হক বলেন, “জঙ্গিদের ২১টি আস্তানায় পুলিশ হানা দিয়েছে। তাদের ৫৭ জনের বেশি পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়েছে, আত্মাহুতি দিয়েছে।

“ওদের নেতৃত্ব দেবার কেউ নাই। তবে ওদের কিছু সাপোর্টার আছে। এই রমযানে তারা মানুষ মারতে চেয়েছে। পৃথিবীর অনেক দেশে এমনটা হয়েছে।”

বাংলাদেশের পুলিশ প্রধান বলেন, “ধর্মের ভুল ব্যাখ্যা দিয়ে, খণ্ডিত ব্যাখ্যা দিয়ে তরুণ-যুবকদের জঙ্গিবাদে জড়ানো হচ্ছে। তাদের জান্নাতের স্বপ্ন দেখানো হয়।নিজেদের মধ্যে তারা এসএমএসে যোগাযোগ করে বলে, পৃথিবীতে সুরা পান করা নিষেধ হলেও সেখানে (জান্নাতে) গিয়ে পান করব।”

জঙ্গিদের নিয়ে আইজিপি বলেন, “তারা বিশ্বাস করে, মানুষ হত্যা করলে নাকি সেটা জেহাদ, সরাসরি জান্নাতে যাওয়া যাবে। যারা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে যুদ্ধে মারা যায় তাদের নাকি হাশরের ময়দানে যাওয়া লাগবে না। তারা নাকি সরাসরি জান্নাতে যাবে। মানুষ হত্যাই যেন তাদের একমাত্র উদ্দেশ্য।

“এরা এই সমাজেই থাকে। এক জেলা থেকে অন্য জেলায় গিয়ে বাড়ি ভাড়া নেয়। বাসার দরজা-জানালা বন্ধ থাকে, আসবাব থাকে না। প্রতিবেশীদের সঙ্গে মেশে না।”

সবাই চোখ কান খোলা রাখলে জঙ্গিরা কিছু করতে পারবে না বলে মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে মাদকের বিরুদ্ধে এক বছরে আইন-শৃঙ্খলা বাহিনীর বিভিন্ন অভিযান এবং তাতে মাদক ব্যবসায়ীদের গ্রেপ্তারের তথ্যও তুলে ধরেন পুলিশের মহাপরিদর্শক শহীদুল হক।

তিনি বলেন, পুলিশ ২০১৬ সালে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৫৫ হাজার ৮৮৭টি মামলা করেছে। এ সময় গ্রেপ্তার করা হয়েছে ৭০ হাজার ৬০০ জনকে।

এর বাইরে র‌্যাব ২ হাজার ৩৫০টি মামলা এবং ৩ হাজার ৪৫৯ জনকে গ্রেপ্তার করেছে। মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর মামলা করেছে ৩ হাজার ১৮২টি, আর গ্রেপ্তার করেছে ৩ হাজার ১৫২ জনকে। বিজিবি ও অন্যান্য সংস্থা এক বছরে মামলা করেছে ৮৪৯টি এবং গ্রেপ্তার করেছে ৯৮৪ জনকে।

সব সংস্থা মিলে এক বছরে মামলা করেছে ৬২ হাজার ২৬৮টি এবং গ্রেপ্তার করা হয়েছে ৭৮ হাজার ২১৪ জনকে।

এ সময় বিপুল পরিমাণ মাদক দ্রব্য উদ্ধার করা হয়েছে বলে জানান আইজিপি।

তিনি বলেন, “মাদকের বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার, উদ্ধার যথেষ্ট হচ্ছে। কিন্তু সেভাবে তাদের সাজার ব্যবস্থা করতে পারি না। মামলা হওয়ার সাথে সাথেই কোর্টে নেওয়ার আগেই উকিল দাঁড়িয়ে যায়। এজলাসে নেওয়ার পরই জামিন চায়। অনেক মামলার চার্জশিট দিলেও সাজা নিশ্চিত করতে পারছি না।”

মাদকের বিরুদ্ধেও সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান জানান তিনি।