এজলাসে হট্টগোল: ৫ আইনজীবীর বিরুদ্ধে অবমাননার রুল

এজলাস কক্ষে চিৎকার, আদালতের নথি তছনছ করা, বেঞ্চ কর্মকর্তাকে মারধর করায় পাঁচ আইনজীবীর প্রতি আদালত অবমাননার রুল জারি করেছে হাই কোর্টের একটি বেঞ্চ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2017, 07:12 PM
Updated : 19 June 2017, 07:12 PM

আগামী ২ জুলাই ওই পাঁচ আইনজীবীকে আদালতে হাজির হতে নির্দেশও দেওয়া হয়েছে।

সোমবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরীর অবকাশকালীন বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এই রুল দেয়।

পাঁচ আইনজীবী হলেন নূরে ই আলম উজ্জ্বল, বিল্লাহ হোসেন লিজেন পাটোয়ারী, মাহমুদ, মতি লাল বেপারী ও মোহাম্মদ আলী।

কেন আদালত অবমাননার অভিযোগে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে না, রুলে তা চাওয়া হয়েছে। ১০ দিনের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতের আদেশে বলা হয়, বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরীর অবকাশকালীন বেঞ্চে যখন ২৪ নম্বর কক্ষে (এনেক্স) বিচারিক কার্যক্রম পরিচালনা করেছিলেন, তখন কিছু সংখ্যক আইনজীবী চিৎকার শুরু করেন, যা আদালতের কার্যক্রমকে বাধাগ্রস্ত করছিল।

তাদের এই চিৎকার- চেঁচামেচি বন্ধ করতে বললে ওই আইনজীবীরা ডায়াসে এসে বেঞ্চ কর্মকর্তা রফিকুল ইসলামসহ বেঞ্চ সংশ্লিষ্ট অন্যান্যদের উপর চড়াও হন এবং রফিকুল ইসলামের মাথায় ও শরীরের বিভিন্ন অংশে আঘাত করেন বলে অভিযোগ করা হয়েছে।

পাশাপাশি শুনানি না হওয়ার অভিযোগ তুলে আদালতের মালামাল ভাংচুর ও নথি তছনছের অভিযোগও উঠেছে আইনজীবীদের বিরুদ্ধে।

আইনজীবীদের এই আচরণ আদালতের মর্যাদা, সম্মান ও মহিমাকে খাটো করে এবং এর মাধ্যমে আদালত সম্পর্কে মানুষের মূল্যায়নকেও খাটো করা হয়েছে বলে আদেশে বলা হয়েছে।