অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে জাতীয় উদ্যোগের তাগিদ

অসংক্রামক রোগ ভয়াবহ রূপ ধারণ করেছে মন্তব্য করে তা মোকাবেলায় জাতীয় পর্যায়ে একটি সেল থাকা প্রয়োজন বলে মনে করছেন বিশেষজ্ঞ ও নীতি নির্ধারকরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2017, 12:29 PM
Updated : 14 June 2017, 12:29 PM

বুধবার ঢাকার ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে আয়োজিত এক আলোচনা সভায় সংসদ সদস্য ও রোগ বিশেষজ্ঞদের কথায় বিষয়টি উঠে আসে।

বাংলাদেশ নেটওয়ার্ক ফর এনসিডি কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের উদ্যোগে অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ বিষয়ক এই আলোচনার আয়োজন করা হয়।

আলোচনায় সংসদ সদস্য হাবিবে মিল্লাত বলেন, “অসংক্রামক রোগ বর্তমানে এক ভয়াবহ রূপ ধারণ করেছে। এ থেকে উত্তরণের জন্য সবার আগে প্রয়োজন প্রতিরোধ ব্যবস্থা জোরদার করা। এ জন্য জাতীয় পর্যায়ে একটি সেল থাকা প্রয়োজন।”

তামাকজাত সামগ্রীর ব্যবহারকে অসংক্রামক রোগের অন্যতম প্রধান কারণ আখ্যায়িত করেন সংসদ সদস্য ফজিলাতুন নেসা বাপ্পি।

এজন্য সমাজকর্মী, গণমাধ্যমকর্মী এবং জনপ্রতিনিধিদের একযোগে কাজ করার ওপর জোর দিনে তিনি বলেন, “তামাকের উপর যথাযথ করারোপ এবং তামাক নিয়ন্ত্রণ আইনের যথাযথ প্রয়োগ তামাকের ভয়াবহতা থেকে জনস্বাস্থ্যকে সুরক্ষার অন্যতম হাতিয়ার।”

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিকের সভাপতিত্বে আলোচনায় অন্যদের মধ্যে অংশ নেন বাংলাদেশ কার্ডিয়াক সোসাইটির সভাপতি অধ্যাপক একেএম মহিবুল্লাহ, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের মহাসচিব অধ্যাপক ডা. আব্দুল আউয়াল রিজভী, বাংলাদেশ ক্যান্সার সোসাইটির যুগ্ম মহাসচিব অধ্যাপক ডা. গোলাম মহিউদ্দিন ফারুক, কিডনি ফাউন্ডেশন অব বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. হারুন-উর-রশিদ, লিভার ফাউন্ডেশন অব বাংলাদেশের মহাসচিব অধ্যাপক ডা. মোহাম্মদ আলী, বিশ্ব স্বাস্থ্য সংস্থা- বাংলাদেশ অফিসের মেডিকেল অফিসার ডা. তারা কেসারাম, ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডসের মুখ্য পরামর্শক মো. শরীফুল আলম এবং উবিনীগের নির্বাহী পরিচালক ফরিদা আখতার।