ইউএনডিপির কারিগরি সহায়তা পেতে ইসির ১০ প্রস্তাব

একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশনকেকারিগরি সহায়তা দিতে চাইছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2017, 01:39 PM
Updated : 11 June 2017, 02:01 PM

ইভিএম, উন্নতমানের এনআইডি, ভোটার সচেতনতা, কর্মকর্তাদের প্রশিক্ষণসহ ১০ ধরনের কারিগরি সহায়তার প্রস্তাব দিয়েছে ইসি।

রোববার নির্বাচন কমিশন ও ইউএনপির মধ্যে বৈঠক শেষে এ তথ্য জানান ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ।

আগারগাঁওয়ের নির্বাচন ভবনে বেলা দুইটার পরে ঘণ্টাব্যাপী প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সঙ্গে ইউএনডিপি কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জির বৈঠক হয়।

এসময় নির্বাচন কমিশনার মো.রফিকুল ইসলাম, কবিতা খানম, মো. শাহাদাত হোসেন চৌধুরী, ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ ও ইউএনডিপির ডেপুটি ডিরেক্টর মিস কিওকো ইউকোসুকা, ডেমোক্রেটিক গভর্নেন্স অ্যাডভাইজর শিলা তাসনিম হক উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে ইসি সচিব সাংবাদিকদের জানান, ১৯৮৫ সাল থেকে ইউএনডিপি সহযোগিতা করে আসছে। বিশেষ করে ২০০৫ সাল থেকে নির্বাচন কমিশনের সঙ্গে নানা ধরনের সহযোগিতায় তাদের সম্পৃক্ততা বেড়েছে।

“আমরা ইতোমধ্যে রোডম্যাপের খসড়া দিয়েছি। তা বাস্তবায়নে তাদের কী ধরনের সহযোগিতা থাকতে পারে তা ইচ্ছে প্রকাশ করেছে ইউএনডিপি। একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে তাদের কাছে ১০ ধরনের কারিগরি সহযোগিতা চাওয়া হয়েছে।”

তিনি জানান, ২০ জুন ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টরের সঙ্গে কয়েক দফা বৈঠকের কথা রয়েছে।

কারিগরি সহায়তার বিষয়ে ইসি সচিব জানান, যে ১০টি কারিগরি সহযোগিতা চাওয়া হয়েছে তার মধ্যে রয়েছে- জাতীয়পরিচয়পত্র নেই এমন এক কোটি ১৮ লাখ নাগরিকের হাতে এনআইডি দেওয়া ও আগামী পাঁচ বছর যারা ভোটার হবেন তাদেরকে এনআইডি দেওয়া।

সেই সঙ্গে ইভিএম, ভোটারদের সচেতনার জন্য ভোটার এডুকেশন, নির্বাচনে ব্যবহারের জন্য স্বয়ংক্রিয় সিল, স্মার্ট গোপন ভোট কক্ষ, স্মার্ট অমোচনীয় কালি, ট্রেনিং ম্যানুয়াল, কর্মকর্তাদের প্রশিক্ষণ ইত্যাদি বিষয়েও সহায়তার কথা বলা হয়েছে।

“২৭-৩০ জুলাই এক সিম্পোজিয়ামে ইউএনডিপি ও অন্য উন্নয়নসহযোগিদের কাছে রোডম্যাপের বিষয়টি উপস্থাপন করা হবে এবংতাদের দিক থেকে সহযোগিতার বিষয়টি চূড়ান্ত করা হবে,” বলেন ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ।

এক্ষেত্রে উন্নয়ন সহযোগীদের কোনো শর্ত আছে কিনা জানতে চাইলে ইসি সচিব বলেন, “কোনো শর্ত দিয়ে কারো কাছ থেকে কোনো ধরনের সহযোগিতা নেওয়া হবে না। সহযোগিতা নেওয়া হবে নি:শর্তভাবে।”

কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন ইসির সঙ্গে ইউএনডিপি প্রতিনিধিদের এটা তৃতীয় দফা বৈঠক।