‘নব্য জেএমবির ৩ সদস্য’ আটক

সাভার ও লক্ষ্মীপুর থেকে নব্য জেএমবির সন্দেহভাজন তিন সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2017, 04:57 AM
Updated : 4 June 2017, 05:46 PM

এরা হলেন- মনির হোসেন (৩২), মো. তৌহিদুল ইসলাম (৩৫) ও কামাল হোসেন (৩৫)।

কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মো. মনিরুল ইসলাম জানান, শনিবার রাতে মনির ও তৌহিদুলকে সাভার থেকে এবং কামালকে লক্ষ্মীপুর থেকে গ্রেপ্তার করা হয়।

রোববার পুলিশের গণমাধ্যম কার্যালয়ে এক ব্রিফিংয়ে মনিরুল বলেন, ২৭ মে সাভারের গেন্ডা ও ২৮ মে সাভারে দুই দফা অভিযান চালায় পুলিশ।

সেখান থেকে সাতটি গ্রেনেড, তিনটি সুইসাইড বেল্ট এবং বিপুল পরিমাণ বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়।

মনিরুল বলেন, গেণ্ডার ওই বাসায় থাকতেন নব্য জেএমবির নতুন আমির আইয়ুব বাচ্চু। সিলেটের অভিযানে মইনুল ইসলাম মুসা মারা যাওয়ার পর বাচ্চু নব্য জেএমবির আমিরের দায়িত্ব নেয়।

“আইয়ুব বাচ্চু তার সাংগঠনিক নাম। তার একটি ছবি আমরা পেয়েছি। তার প্রকৃত নাম পরিচয় জানার চেষ্টা করা হচ্ছে।”

পুলিশ বলছে, গ্রেপ্তার মনির ও তৌহিদুল পেশায় গাড়ি চালক। তারা আইয়ুব বাচ্চুর সহযোগী হিসেবে কাজ করে আসছিলেন। গেণ্ডার যে বাসায় আইয়ুব বাচ্চু থাকতেন, সেটি মনিরই ভাড়া করে দিয়েছিলেন।

মনির আর তৌহিদুলের কাছ থেকে খবর পেয়েই অভিযানের আগে আগে আইয়ুব বাচ্চু পালিয়ে যেতে সক্ষম হয় বলে কাউন্টার টেররিজমের মনিরুলের ভাষ্য।

তিনি বলেন, গ্রেপ্তার কামাল তার আত্মীয় নব্য জেএমবির সদস্য হাসানের জন্য বাসা ঠিক করে দিয়েছিলেন। কামাল নিজেও ওই জঙ্গি সংগঠনের সঙ্গে জড়িত।

নারায়ণগঞ্জের পূর্বচলে উদ্ধার হওয়া অস্ত্রের বিষয়ে জানতে চাইলে মনিরুল, “এ বিষয়ে শক্তিশালী একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তবে জঙ্গিদের কাছ থেকে উদ্ধার হওয়া অস্ত্রের সঙ্গে পূর্বাচলে পাওয়া অস্ত্রের মিল নেই।”

গ্রেপ্তার মনিরুল, তৌহিদুল ও কামালের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মামলার পর রোববার তাদের ঢাকার আদালতে পাঠায় পুলিশ। তাদের ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন হলেও ঢাকার জ্যেষ্ঠ বিচারিক হাকিম আফসানা আবেদীন পাঁচ দিন হেফাজতের আদেশ দেন।