দুই মাস পর রাবিতে নতুন উপাচার্য

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক এম আব্দুস সোবহানকে এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2017, 11:30 AM
Updated : 7 May 2017, 11:30 AM
বিশ্ববিদ্যালয়টির সাবেক উপাচার্য অধ্যাপক সোবহানকে আগামী চার বছরের জন্য উপাচার্য নিয়োগ দিয়ে রোববার আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম-সচিব (বিশ্ববিদ্যালয়-২) লায়লা আরজুমান্দ বানু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এই তথ্য জানান।

তিনি বলেন, অধ্যাপক সোহবানকে চার বছরের জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ দিয়েছেন বিশ্ববিদ্যালয় আচার্য ও রাষ্ট্রপতি আবদুল হামিদ।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন ও উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান মেয়াদ গত ১৯ মার্চ শেষ হয়।

বিশ্ববিদ্যালয়টির শীর্ষ দুই কর্মকর্তার পদ ফাঁকা হওয়ার ৫৯ দিন পরে নতুন উপাচার্য নিয়োগ দিল সরকার। কয়েক দিন পরে উপ-উপাচার্য নিয়োগ দেওয়া হবে বলে শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন।

অধ্যাপক সোবহান গত আওয়ামী লীগ সরকারের আমলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যর দায়িত্ব পালন করেন। সেনা সমর্থিত তত্ত্ববধায়ক সরকারের সময় ছাত্র বিক্ষোভের ঘটনায় গ্রেপ্তার হয়ে বেশ কিছু দিন জেলেও ছিলেন তিনি।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগ ও বামপন্থী শিক্ষকদের সংগঠন ‘প্রগতিশীল শিক্ষক সমাজের’ আহ্বায়কের দায়িত্বে ছিলেন অধ্যাপক সোবহান। এছাড়া সিনেট ও সিন্ডিকেট সদস্যসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রশাসনিক দায়িত্বেও ছিলেন তিনি।