পাসের হারে রাজশাহী, জিপিএ-৫ এ ঢাকা শীর্ষে

এসএসসি ও সমমানের পরীক্ষার এবারও রাজশাহী বোর্ডের শিক্ষার্থীদের পাসের হার সবচেয়ে বেশি। আর বেশি জিপিএ-৫ পেয়েছেন ঢাকা বোর্ডের শিক্ষার্থীরা।

জ্যেষ্ঠ প্রতিবেদক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2017, 08:28 AM
Updated : 4 May 2017, 08:28 AM

বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে বৃহস্পতিবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন তিনি।

মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার ৮০ দশমিক ৩৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, যাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৪ হাজার ৭৬১ জন।

এবার রাজশাহী বোর্ডে সবচেয়ে বেশি, ৯০ দশমিক ৭০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। সবচেয়ে কম পাস করেছে কুমিল্লা বোর্ডে, ৫৯ দশমিক ০১ শতাংশ।

এক নজরে সব বোর্ডের ফল

পাসের হার (%)

বোর্ড

জিপিএ-৫

৮৬.৩৯

ঢাকা

৪৯,৪৮১

৯০.৭০

রাজশাহী

১৭,৩৪৯

৫৯.০৩

কুমিল্লা

৪,৪৫০

৮০.০৪

যশোর

৬,৪৬০

৮৩.৯৯

চট্টগ্রাম

৮,৩৪৪

৭৭.২৪

বরিশাল

২,২৮৮

৮০.২৬

সিলেট

২,৬৬৩

৮৩.৯৮

দিনাজপুর

৬,৯২৯

৭৬.২০

মাদ্রাসা বোর্ড

২,৬১০

৭৮.৬৯

কারিগরি বোর্ড

৪,১৮৭

গতবারও রাজশাহী বোর্ডে পাসের হার সবচেয়ে বেশি ছিল, ৯৫ দশমিক ৭০ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল। আর পাস সবচেয়ে কম ছিল বরিশালে, ৭৯.৪১ শতাংশ।

এবার পাসের হারে বড় ধস নেমেছে কুমিল্লা বোর্ডে। গতবছর এ বোর্ডের ৮৪ শতাংশ পরীক্ষার্থী পাস করলেও এবার তা এক ধাক্কায় ৬০ শতাংশের নিচে নেমে এসেছে। 

শিক্ষামন্ত্রী জানান, এবার ঢাকা বোর্ড থেকে ৪৯ হাজার ৪৮১ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে, যা সব বোর্ডের মধ্যে বেশি।

এ বোর্ডে পাসের হার ৮৮ দশমিক ৬৭ শতাংশ থেকে কমে এবার ৮৬ দশমিক ৩৯ শতাংশ হলেও পূর্ণ জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ৪০ হাজার ৮৩৩ জন থেকে আট হাজার ৬৪৮ জন বেড়েছে।